Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Indepence Day

Independence Day: পাকিস্তানি গায়কের উপহার, ‘জন গণ মন’-র সুরে স্বাধীনতা দিবসে এক হয়ে গেল দুই দেশ, দেখুন ভিডিয়ো

৭৫ তম স্বাধীনতা দিবসে ভেদাভেদ ভুলে সঙ্গীতের হাত ধরেই দুই দেশের মানুষের কাছে ভালবাসা ছড়িয়ে দিলেন রবাব শিল্পী সিয়াল।

পাকিস্তানি গায়ক রবাব সিয়াল

পাকিস্তানি গায়ক রবাব সিয়াল ফাইল চিত্র

সংগৃহীত প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ২৩:৫৭
Share: Save:

দেখতে দেখতে কেটে গেল আরও এক বছর। দেশজুড়ে মহাসমারোহে পালিত হল স্বাধীনতা দিবস। উৎসবের মেজাজেই দেশের প্রতি প্রান্তে উড়ল তেরঙা। আর সেই স্বাধীনতা দিবস উপলক্ষ্যে, রবাবে ভারতের জাতীয় সঙ্গীতের সুর তুলে নেটমাধ্যমে ভাইরাল হলেন পাকিস্তানের শিল্পী — সিয়াল খান। সীমান্তের অপর প্রান্ত দিয়ে ভেসে আসা ‘জন গণ মন’-র সেই সুরে বুঁদ হয়ে গেল দুই দেশ।

লোয়ারি পাসের বিস্তৃত পর্বতমালাকে পিছনে রেখে সিয়াল খান এক সুরে বাজিয়ে যাচ্ছেন রবাব। এই দৃশ্য যেন ছবির মতো। প্রতিবেশী দেশের প্রতি এমন শ্রদ্ধা জ্ঞাপনের পরে নেটমাধ্যমে রীতিমতো চর্চার বিষয় হয়ে উঠেছেন সিয়াল। এ’দিন নিজের ট্যুইটার থেকেই তিনি এই ভিডিয়োটি শেয়ার করেছেন। কয়েক মুহূর্তেই যা ভাইরাল হয়ে পড়ে। ভিডিয়োর ক্যাপশনে লেখা হয়েছে, “সীমান্তের ওপারের সমস্ত দর্শকদের জন্য আমার উপহার।”

সিয়ালের সোশ্যাল মাধ্যম থেকে জানা গিয়েছে, তিনি খাইবার পাখতুনখাওয়ার বাসিন্দা। বর্তমানে পেশওয়ার বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশুনা করছেন তিনি।

১৯৪৭ সালে স্বাধীনতার প্রাক্কালে পড়শি দেশকে আলাদা ভূখণ্ড হিসেবে ভাগ করে দিয়েছিল ব্রিটিশরা। তৈরি হয়েছিল দুটি আলাদা দেশ ভারত ও পাকিস্তান। ঠিক ৭৫ বছর পরে ফের ভেদাভেদ ভুলে সঙ্গীতের হাত ধরেই ভালবাসা ছড়িয়ে দিলেন রবাব শিল্পী সিয়াল।

এই প্রতিবেদনটি সংগৃহীত এবং ‘সাধের স্বাধীনতা’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE