Advertisement
০৭ মে ২০২৪
Shobdo Jobdo 2023

শব্দ-জব্দ ২০২৩: শব্দের অভিনব লড়াই নিয়ে ফের হাজির আনন্দবাজার অনলাইন

শব্দ-জব্দ আদতে ক্যুইজের মতো করে তৈরি করা হয়েছে বাংলা শব্দ নিয়ে বিভিন্ন ধরনের মজার খেলা। যে খেলা আড্ডার ছলে সুচারু ও সুনিপুণ করে তুলবে বাঙালির ভাষা চর্চাকে

শব্দ-জব্দ ২০২৩

শব্দ-জব্দ ২০২৩

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১৭:২০
Share: Save:

২০২২ সালের প্রভূত সাফল্যের পর ফের বাংলা শব্দ সম্ভার দিয়ে এক অভিনব প্রতিযোগিতার আয়োজন করতে চলেছে আনন্দবাজার অনলাইন। শব্দ-জব্দ আদতে ক্যুইজের মতো করে তৈরি বাংলা শব্দ নিয়ে বিভিন্ন ধরনের মজার খেলা। যে খেলা আড্ডার ছলে সুচারু ও সুনিপুণ করে তুলবে বাঙালির ভাষা চর্চাকে। যে খেলা আগামী প্রজন্মকে জুড়ে রাখবে বাংলা ভাষার শিকড়ের সঙ্গে। এই খেলার মধ্যে থেকে আনন্দবাজার অনলাইন বেছে নেবে বাংলার সেরা শিক্ষার্থীদের, যাঁদের হাতে থাকবে ভবিষ্যতে বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে যাওয়ার গুরুদায়িত্ব। চুড়ান্ত পর্বের বিজয়ী স্কুল পাবে অনন্য সম্মান।

শব্দ-জব্দ প্রতিযোগিতা বিভিন্ন ধাপে ধাপে সম্পন্ন হবে—

  • পশ্চিমবঙ্গের মোট দেড়শ’টি বিদ্যালয়কে নির্বাচিত করা হবে এই পরীক্ষায় অংশ নেওয়ার জন্য।
  • প্রাথমিক পর্বে নির্দিষ্ট দিনে বিদ্যালয় প্রাঙ্গনেই একটি পরীক্ষার আয়োজন করা হবে। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরাই শুধু মাত্র এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।
  • প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বেছে নেওয়া হবে প্রথম পাঁচ জন শিক্ষার্থীকে। বিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী সেই পাঁচ জনের মধ্যে অষ্টম, নবম ও দশম শ্রেণি থেকে দু’জন এবং একাদশ ও দ্বাদশ শ্রেণি থেকে একজন শিক্ষার্থীকে বেছে নেওয়া হবে, যারা সংশ্লিষ্ট বিদ্যালয়ের হয়ে প্রতিনিধিত্ব করবে।
  • চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে কলকাতায়। যেখানে দেড়শ’টি বিদ্যালয়ের মধ্যে থেকে বেছে নেওয়া হবে সেরা তিনটি দলকে, যারা জিতে নেবে অনন্য সম্মান।
  • প্রতিটি স্তরে সেরা শিক্ষার্থীরা পাবে আনন্দবাজার অনলাইনের তরফে শংসাপত্র-সহ আরও নানা আকর্ষণীয় পুরস্কার।

বিশ্ব জুড়ে আন্তর্জালের নেশায় বন্দি হয়ে পৃথিবী যখন ভুবনগ্রামের চেহারা নিচ্ছে; বিশ্বায়ন প্রভাব ফেলছে সমাজ সংস্কৃতিতে; বদলে যাচ্ছে ভাষার আঙ্গিকও; এই পরিস্থিতিতে দাঁড়িয়ে বাংলা ভাষাকে ডিজিটাল দুনিয়ায় কাছে সম্পূর্ণ অন্য রকম ভাবে চিত্রায়িত করার এই উদ্যোগ অত্যন্ত প্রাসঙ্গিক।

এই প্রচেষ্টায় আমাদের সহযোগিতা করেছে —

প্রেজেন্টিং পার্টনার ইআইআইএলএম কলকাতা, পাওয়ার্ড বাই পার্টনার সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি এবং রাইস এডুকেশন, নলেজ পার্টনার শব্দবাজি, ফুড পার্টনার ভেভে কেকস ও ভুডলস নুডলস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE