Advertisement
০৩ মে ২০২৪
Shobdo Jobdo 2023

বিশ্বজুড়ে বাংলা ভাষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা ঠিক কতটা?

ছোটবেলায় শুরু সহজপাঠের অ, আ, ক, খ থেকে, ধীরে ধীরে শব্দ এবং বাক্য বলে ওঠা। মাতৃভাষা হিসাবে বাংলা ভাষা নিজের মনের কথা বলতে, অনুভূতি প্রকাশ করতে শেখায়।

বাংলা ভাষা একটি প্রাচীনতম ও ঐশ্বর্যমন্ডিত ভাষা

বাংলা ভাষা একটি প্রাচীনতম ও ঐশ্বর্যমন্ডিত ভাষা

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৬:২২
Share: Save:

বাংলা ভাষা! ছোটবেলায় শুরু সহজপাঠের অ, আ, ক, খ থেকে, ধীরে ধীরে শব্দ এবং বাক্য বলে ওঠা। মাতৃভাষা হিসাবে বাংলা ভাষা নিজের মনের কথা বলতে, অনুভূতি প্রকাশ করতে শেখায়। একবার ফিরে দেখা যাক বিশ্ব-দরবারে বাংলা ভাষা কতটা প্রয়োজনীয় হয়ে উঠেছে। কী কী প্রতিকূলতা রয়েছে বাংলা ভাষা নিয়ে?

বাংলা ভাষা একটি প্রাচীনতম ও ঐশ্বর্যমন্ডিত ভাষা। বহু বাধা-বিঘ্ন পেরিয়ে ক্রমশ এই ভাষা বিকশিত হয়েছে। একটি দেশ ও জাতির উন্নতিতে সামগ্রিক উন্নয়নের স্বার্থে মাতৃভাষার গুরুত্ব অপরিসীম। কোনও জাতির সামাজিক, অর্থনৈতিক বা ঐতিহাসিক পটভূমি তার নিজ মাতৃভাষার মাধ্যমেই প্রতিফলিত হয়। কোনও জাতির সাংস্কৃতিক ধারণাকেও আমরাও তার মাতৃভাষার মাধ্যমে অনুধাবন করতে পারি। একটি শিশুও তার মাতৃভাষাতেই প্রথম কথা বলতে শেখে। আবার, মনের ভাব সহজেই প্রকাশ করা যায় মাতৃভাষায় কথা বলে। আমাদের নতুন প্রজন্মেরও নিজ মাতৃভাষা সম্পর্কে সম্যক জ্ঞান থাকা আবশ্যিক। মাতৃভাষা সম্পর্কে জ্ঞান থাকলেই নিজ ঐতিহ্য, সংস্কৃতি সম্পর্কে সঠিক মূল্যায়ন করা সম্ভব হয়ে ওঠে।

ইতিহাসে ঘাঁটলে দেখা যাবে, বিভিন্ন উন্নত দেশের অধিবাসীরা তাদের মাতৃভাষার মাধ্যমেই শিক্ষা গ্রহণ করেন। ইংরেজি ভাষার পাশাপাশি নিজেদের মাতৃভাষা সম্পর্কে সম্যক জ্ঞান থাকা দরকার। দেশের বর্তমান শিক্ষানীতিতে মাতৃভাষায় শিক্ষার উপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। সমগ্র বিশ্বব্যাপী এখন বাংলা ভাষা স্বীকৃত। এ ভাষার মর্যাদা আজ পৃথিবী জুড়ে। জাতি সংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা ইউনেস্কোর ঘোষণা অনুযায়ী ২১ ফেব্রুয়ারি তথা শহিদ দিবস ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসাবে পালিত হয়। জীবনের সর্বস্তরে বাংলা ভাষা ব্যাবহারযোগ্য। তবে সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহার হলেও এখনও বেশ কিছু সমস্যা লক্ষ্য করা যায়। যেমন-

১) বাংলার পরিভাষাগত জটিলতা।

২) মানসম্পন্ন বাংলা অনুবাদ শব্দ তৈরি ও ব্যবহারের অযোগ্যতা।

৩) সরকারি কাজ-কর্মে সাধুভাষার ব্যবহার।

৪) আইন-আদালত সংক্রান্ত, বৈজ্ঞানিক, ও চিকিৎসা বিষয়ক শব্দাবলীর অনুবাদে জটিলতা।

৫) উচ্চ শিক্ষায় মানসম্পন্ন বইয়ের অভাব।

৬) বাংলা ভাষা ব্যবহারের হীনমন্যতা।

৭) বাংলা উচ্চারণের সমস্যা।

তবে এই সমস্ত সমস্যা সমাধানের জন্য সর্বস্তরে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ইতিমধ্যেই বাংলা একাডেমির উদ্যোগে বেশ কিছু পরিভাষা পুস্তক প্রকাশিত হয়েছে। আইন-আদালত ও উচ্চ শিক্ষার ক্ষেত্রেও বাংলা প্রচলনের কার্যকরী উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে। সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহারকে প্রতিষ্ঠিত করতে ও ভাষার সার্বিক উন্নয়নে বেশ কিছু সংগঠনও নিরলস কাজ চালিয়ে যাচ্ছে। ভাষা শহিদদের মর্যাদা রক্ষা করতে ও বিশ্বজুড়ে বাংলা ভাষার মর্যাদাকে প্রতিষ্ঠিত করতে সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন অপরিহার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE