Advertisement
২০ এপ্রিল ২০২৪
Long Covid

২০২০ সালে করোনা হয় কিশোরীর, দু’বছর পেরিয়েও লং কোভিডে আক্রান্ত, কবে সারবে?

দু’বছর আগে কোভিড হয়েছিল, এখনও সেই লড়াই চালাচ্ছে লন্ডনের কিশোরী টিলি। এখনও নলের মাধ্যমে খাবার দেওয়া হচ্ছে তাকে।

 ২০২০ সালের ডিসেম্বরে কোভিডে আক্রান্ত হয় টিলি।

২০২০ সালের ডিসেম্বরে কোভিডে আক্রান্ত হয় টিলি। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৮:১৯
Share: Save:

দু’বছর আগে শরীরে বাসা বাঁধে কোভিড। সেই লড়াই এখনও চলছে। ১২ বছর বয়সি টিলি অ্যাডামস ‘লং কোভিড’-এ আক্রান্ত। টানা দু’বছরেরও বেশি সময় ধরে সেই রোগের সঙ্গে লড়াই চালাচ্ছে পশ্চিম লন্ডনের বাসিন্দা ছোট্ট টিলি। এখনও নলের মাধ্যমে খাবার দেওয়া হচ্ছে তাকে।

ব্রিটেনের এক সংবাদ সংস্থার খবর অনুযায়ী, ২০২০ সালের ডিসেম্বরে কোভিডে আক্রান্ত হয় টিলি। অবস্থার অবনতি হওয়ায় তাকে ভর্তি করানো হয় হাসপাতালে। কিন্তু অবস্থার উন্নতি হয়নি। ওজন কমতে কমতে ৩৮ কিলোগ্রামে এসে দাঁড়ায়। চিকিৎসকেরা জানান, ‘পোস্ট কোভিড ইনফেকশন সিনড্রোম’ বা ‘লং কোভিড’ হয়েছে তার। অবস্থার উন্নতি না হওয়ায় ‘ন্যাসোগ্যাস্ট্রিক টিউব’ লাগানো হয় তার দেহে। নাকের মধ্যে দিয়ে এই নল ঢুকিয়ে দেওয়া হয় খাদ্যনালিতে। তার পর তরল খাবার দেওয়া হয় সেই নলের মাধ্যমে। পুষ্টিগুণ পৌঁছলেও এই ভাবে খাবার দিলে তার প্রচণ্ড যন্ত্রণা হয় বলে জানিয়েছে ছোট্ট টিলি। কিন্তু এ ছাড়া কার্যত আর কোনও পথ নেই, জানিয়েছেন চিকিৎসকরা।

কোভিডে বিপন্ন শৈশব।

কোভিডে বিপন্ন শৈশব। ছবি: প্রতীকী

টিলির মা কেলি জানিয়েছেন, প্রাথমিক ভাবে তাঁরা ভেবেছিলেন ৬ সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে যাবে মেয়ে। কিন্তু ক্রমশই শারীরিক সক্ষমতা হারিয়ে ফেলে মেয়ে। টিলি কি কোনও দিন সুস্থ হবে? কেলির আক্ষেপ, চিকিৎসকরা জানিয়েছেন, আর সত্যিই কোনও দিন টিলি সুস্থ হবে কি না, তা চিকিৎসকরা নিজেরাও জানেন না। তবে হাল ছাড়তে রাজি নয় টিলি। স্বাভাবিক জীবনে ফিরতে চায় সে। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একটি সমীক্ষা বলছে, ইংল্যান্ডের ১১ থেকে ১৭ বছর বয়সি প্রতি সাত জন শিশুর মধ্যে এক জন কোভিডমুক্ত হওয়ার পরেও কোনও না কোনও অনুসারী অসুখে ভুগছে। তবে টিলির মতো গুরুতর অসুস্থতা সত্যিই বিরল, জানিয়েছেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Long Covid Corona virus England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE