Advertisement
০১ মে ২০২৪
heart care

Heart Disease: বয়স বাড়লেও মাত্র ২০ মিনিটের শরীরচর্চাতেই কমবে হৃদ্‌রোগের ঝুঁকি

বিশেষজ্ঞরা বলছেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষ যখন বার্ধক্যের দিকে যায় তখন শরীরচর্চার অভাব হৃদ্‌রোগের ঝুঁকি আরও বাড়িয়ে দেয়।

কুড়ি মিনিটেই কেল্লাফতে!

কুড়ি মিনিটেই কেল্লাফতে! ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ২২:৫৮
Share: Save:

পৃথিবীতে প্রতি বছর সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয় হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে। বিশেষজ্ঞরা বলছেন, বয়স বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে মানুষ যখন বার্ধক্যের দিকে যায় তখন শরীরচর্চার অভাব এই ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। অথচ সাম্প্রতিক একটি গবেষণা বলছে, দৈনিক মাত্র কুড়ি মিনিটের শরীরচর্চাও সত্তরোর্ধ্ব ব্যক্তিদের মধ্যে হৃদ্‌রোগের আশঙ্কা কমিয়ে দিতে পারে অনেকটাই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

এই সংক্রান্ত একটি গবেষণা পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন বলছে, যদি আগে থেকে শরীরচর্চার অভ্যাস না থাকে তবুও প্রৌঢ়ত্বে বা বার্ধক্যে পৌঁছে শুরু করা যেতে পারে শরীরচর্চা। শুধু শারীরিক কসরতই নয়, সুফল মিলবে নিয়মিত হাঁটা, বাগানের পরিচর্যা করা, সাইকেল চালানো কিংবা সাঁতার কাটার মতো কাজেও। শরীরচর্চা যে হৃদ্‌রোগের বিরুদ্ধে অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার তা জানা ছিল আগে থেকেই, কিন্তু বেশি বয়সে গিয়ে শরীরচর্চা শুরু করলে তা আদৌ কতটা কার্যকরী হতে পারে সেটি নিয়ে নিশ্চিত ছিলেন না বিশেষজ্ঞরা।

২৭৫৪ জন ব্যক্তির উপর করা এই গবেষণা বলছে, এই গবেষণা চলাকালীন সময়ে ১০৩৭ জনের মধ্যে কোনও না কোনও হৃদ্‌‌যন্ত্রের সমস্যা দেখা গিয়েছে। কিন্তু নিয়মিত কাজকর্ম ও শরীরচর্চা করা মানুষদের ক্ষেত্রে সংবহনতন্ত্রের রোগের ঝুঁকি ছিল অনেকটাই কম। দেখা গিয়েছে যাঁরা এই ধরনের কোনও শরীরচর্চা করেন না তাঁদের তুলনায় শরীরচর্চা করা ব্যক্তিদের রোগের ঝুঁকি প্রায় ৫২ শতাংশ কম। সব মিলিয়ে গবেষকদের পরামর্শ, যদি আগে থেকে শরীরচর্চা করার অভ্যাস না থেকে থাকে তবুও বার্ধক্যে পৌঁছে অবশ্যই শুরু করা উচিত নিয়মিত শরীরচর্চা করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

heart care Heart Attack Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE