Advertisement
২৪ জুলাই ২০২৪
Raw Meat Experiment

কাঁচা মাংস খাচ্ছেন রোজ, ১০ বছর ভিগান থাকার পর কেন হঠাৎ এমন আজব ডায়েট?

প্রাণীজাত সব খাবারই বর্জন করেছিলেন এক সময়। এখন রোজ কাঁচা মাংসই খান সেই ব্যক্তি। তাঁর এমন স্বভাব নিয়ে কী বলছেন চিকিৎসকরা?

A man is consumes raw meat daily to test the limits of his survival

দিনের পর দিন কাঁচা মাংস খেয়ে যাচ্ছেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৯:৩৫
Share: Save:

১০ বছর ধরে মাছ বা মাংস ছুঁয়েও দেখেননি তিনি। প্রাণীজাত সব খাবার ও পণ্য বর্জন করে ‘ভিগান’ হয়ে গিয়েছিলেন। কিন্তু তার পরেই আচমকা ভোলবদল। এখন কাঁচা মাংস খাওয়া শুরু করেছেন এক ব্যক্তি। তাঁর কথা শুনলে চমকেই উঠতে হয়। এক-আধদিনের জন্য নয়, টানা ৭৬ দিন ধরে কাঁচা মাংস খেয়ে চলেছেন তিনি।

ইনস্টাগ্রাম প্রোফাইলে একটি ভিডিয়ো পোস্ট করেছেন ওই ব্যক্তি। সেখানে তাঁকে কাঁচা মাংস ছিঁড়ে ছিঁড়ে খেতে দেখা গিয়েছে। ব্যক্তি জানিয়েছেন, কাঁচা মাংস খাওয়া ভাল না খারাপ, তা নিয়ে একটি পরীক্ষা শুরু করছেন তিনি।

১০ বছর ধরে প্রাণীজাত কোনও খাবারই ছুঁয়ে দেখেননি তিনি। তাঁর দাবি, ভিগান ডায়েট করে তাঁর খুব একটা উপকার হয়নি। তাই এ বার মাংস খাওয়া শুরু করেছেন। রান্না করা নয়, কাঁচা মাংস। দোকান থেকে কাঁচা মাংস কিনে এনে ভাল করে ধুয়ে তা খেয়ে দেখছেন, হজম হয় কিনা।

শুরুটা হয়েছিল মুরগি দিয়ে। মুরগির কাঁচা মাংস আর দুধ এবং ডিম খেয়ে দিন কয়েক কাটিয়েছিলেন। এখন আবার গরুর মাংসে রুচি এসেছে। সেটাও কাঁচাই খাচ্ছেন।

৭৬ দিন ধরে কাঁচা মাংস খাওয়ার পরে তাঁর শরীরের অবস্থা কেমন, তা অবশ্য বিশদে জানাননি তিনি। তবে ব্যক্তির দাবি, কাঁচা মাংসের স্বাদ মন্দ লাগছে না তাঁর। দুপুরে, রাতে কাঁচা মাংস খেয়েই পেট ভরাচ্ছেন। এ দিকে চিকিৎসকেরা বলছেন, কাঁচা মাংসে বিভিন্ন রকম জীবাণুর বাস। তাই বাজার থেকে কিনে কাঁচা মাংস ভাল করে ধুয়ে নিতে বলা হয়। তার পর ভাল করে সিদ্ধ করে রান্না করতে বলা হয়। উচ্চ তাপমাত্রায় কোনও জীবাণুই বাঁচে না। কিন্তু কাঁচা খেলে, তা মানব শরীরের জন্য একেবারেই সহনীয় হবে না বলেই মত চিকিৎসকেদের। এই প্রসঙ্গে চিকিৎসক অকুল সেন বলছেন, ওই ব্যক্তি যা করেছেন, তা যেন ভুলেও কেউ চেষ্টা না করেন। কাঁচা মাংস দিনের পর দিন খেতে থাকলে জীবাণু সংক্রমণ শুরু হবে। পেটের গোলমাল তো বটেই, জটিল রোগের ঝুঁকিও বাড়বে। এই প্রচেষ্টা প্রাণঘাতীও হয়ে উঠতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE