Advertisement
০৭ মে ২০২৪
Eye Cate Tips

সারাদিন চোখ চুলকায়? রোজের এক কাজে দূর হবে চোখের সমস্যা, জানাল গবেষণা

সাম্প্রতিক এক গবেষণা বলছে, চোখ ভাল রাখতে নিয়মিত শরীরচর্চার জুড়ি নেই। নিয়মিত শরীরচর্চার যে এমন গুণও আছে, তা কিন্তু অজানা ছিল অনেকের।

শুষ্ক চোখ ও চোখ চুলকানোর মতো সমস্যা থেকে আরাম মিলতে পারে নিয়মিত শরীরচর্চা করলে।

শুষ্ক চোখ ও চোখ চুলকানোর মতো সমস্যা থেকে আরাম মিলতে পারে নিয়মিত শরীরচর্চা করলে। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৯:১৫
Share: Save:

শরীর ভাল রাখতে নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই। হৃদ্‌যন্ত্রের সমস্যা থেকে ডায়াবিটিস কমানো, বিভিন্ন রোগ প্রতিরোধ করতে শরীরচর্চার ভূমিকা সম্পর্কে অবগত অনেকেই। কিন্তু জানেন কি, নিয়মিত শরীরচর্চা করলে শুধু এই ধরনের রোগ নয়, মুক্তি মিলতে পারে চোখের সমস্যা থেকেও। শুষ্ক চোখ ও চোখ চুলকানোর মতো সমস্যা থেকে আরাম মিলতে পারে নিয়মিত শরীরচর্চা করলে। অন্তত এমনটাই দাবি ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের।

চক্ষু বিষয়ক একটি গবেষণাপত্রে প্রকাশিত একটি নিবন্ধে ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, নিয়মিত শরীরচর্চার ফলে অশ্রুগ্রন্থির ক্ষরণ স্বাভাবিক থাকে। অক্ষিপল্লব বা চোখের পাতার স্থিতিস্থাপকতা বজায় রাখতেও বেশ কার্যকর রোজকার শরীরচর্চা। অক্ষিগোলক শুকিয়ে গেলে চুলকায় চোখ। আর অক্ষিগোলককে ভিজিয়ে রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গই হল অশ্রুগ্রন্থি ও অক্ষিপল্লব। অশ্রুগ্রন্থি থেকে নির্গত জলীয় পদার্থকেই চোখের জল বলে। এই জলের সঙ্গে মিশে থাকে স্নেহ পদার্থ ও মিউসিন। এই মিশ্রণ চোখকে জীবাণুর সংক্রমণ থেকেও রক্ষা করে, আবার ধুলো-ময়লাও দূর করে।

টেলিভিশনের পর্দায় তাকিয়ে থাকলে চোখ শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে, নিয়মিত শরীরচর্চা মুক্তি দিতে পারে এই সমস্যা থেকে। 

টেলিভিশনের পর্দায় তাকিয়ে থাকলে চোখ শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে, নিয়মিত শরীরচর্চা মুক্তি দিতে পারে এই সমস্যা থেকে।  —ফাইল চিত্র

৫২ জন মানুষের উপর প্রায় এক সপ্তাহ ধরে এই সমীক্ষাটি করা হয়। সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত শরীরচর্চায় অংশগ্রহণ করেছেন, তাঁদের অশ্রুগ্রন্থি থেকে ক্ষরিত হওয়া তরলের গুণগত মান তুলনামূলক ভাবে ভাল। পাশাপাশি, যাঁরা নিয়ম করে ব্যায়াম করেন, তাঁদের অক্ষিপল্লবের ওঠা-পড়াও অনেক বেশি নিয়মিত। এই দুই প্রত্যঙ্গ ভাল থাকলে অক্ষিগোলক শুকিয়ে যাওয়ার আশঙ্কা কমে। আর চোখে জলীয় পদার্থ যথাযথ পরিমাণে থাকলে কমে চোখ চুলকানিও। বর্তমান প্রজন্মের ক্ষেত্রে ক্রমশই বাড়ছে বৈদ্যুতিন পর্দায় চোখ রাখার গড় সময়। দীর্ঘ ক্ষণ মোবাইল বা টেলিভিশনের পর্দায় তাকিয়ে থাকলে চোখ শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে। গবেষকদের আশা, নিয়মিত শরীরচর্চা মুক্তি দিতে পারে এই সমস্যা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Cate Tips Exercise Eye Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE