Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Exercise

সুন্দর, মেদহীন অথচ শক্তিশালী বাহুর অধিকারী হতে চান? টোটকা দিচ্ছেন আলিয়ার প্রশিক্ষক

যোগব্যায়াম প্রশিক্ষক অংশুকা পরওয়ানি আলিয়া ভট্ট, করিনা কপূরের মতো তারকাদের প্রশিক্ষণ দেন। তিনিই সমাজমাধ্যমে বাতলে দিলেন কী ভাবে আপনার হাত হবে টোনড, সুন্দর এবং নির্মেদ।

Symbolic image of exercise

সুন্দর বাহুর অধিকারী হতে চান? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ২০:৪৬
Share: Save:

শরীরের গঠন যেমন, তার তুলনায় হাত দুটো ভারী। এমনটা অনেককেই শুনতে হয়। অনেকে আবার এই কারণে অনেকেই পছন্দের হাতকাটা পোশাকও পরতে পারেন না। কিন্তু হাতের কাছেই রয়েছে হাত সুন্দর, মোলায়েম এবং শক্তিশালী করার উপায়। দরকার কেবল নিয়মিত সহজ কিছু যোগাভ্যাস। সমাজমাধ্যমে সেই উপায় হাতেকলমে দেখিয়ে দিলেন অভিনেত্রী আলিয়া ভট্টের প্রশিক্ষক। যোগব্যায়াম প্রশিক্ষক অংশুকা পরওয়ানি আলিয়া ভট্ট, করিনা কপূরের মতো তারকাদের প্রশিক্ষণ দেন। তিনিই সমাজমাধ্যমে বাতলে দিলেন কী ভাবে আপনার হাত হবে টোনড, সুন্দর এবং নির্মেদ।

অংশুকা জানাচ্ছেন দরকার শুধু নিয়মিত ব্যায়াম করার ইচ্ছা। হাতের বাইসেপ ও ট্রাইসেপের গঠন সুন্দর করা ও স্থূল ভাব দূর করার জন্য যে আসনগুলি সবচেয়ে উপকারী, তার মধ্যে প্রথমেই আছে বকাসন।

কী ভাবে করবেন?

প্রথমে পা ছড়িয়ে বসুন। এ বার পা দু’টি হাঁটুর থেকে মুড়ে ভাঁজ করুন এমন ভাবে যাতে হাঁটু বুকের কাছে এবং দুই পায়ের গোড়ালি পাশাপাশি অবস্থান করে উরুতে ঠেকে থাকে। তার পর হাঁটু দু’টি সামান্য ফাঁক করে সামানে ঝুঁকে দু’ হাত পায়ের পাতার দু’ পাশে রাখুন। দুই হাঁটু দুই হাতের পাশে রেখে হাতের ওপর ভর দিয়ে সমস্ত শরীরটাকে মাটি থেকে শূন্যে তুলুন। এ ভাবে তিন বার অভ্যাস করুন। এর ফলে হাত, কাঁধ মজবুত হবে। মাংসপেশির দুর্বলতা, পেটের চর্বিও কমবে।

এর পর আলিয়ার ট্রেনার বলেছেন প্ল্যাঙ্ক পোজ বা ফলকাসনের কথা। এই পঞ্চমুণ্ড আসনে পেশি হবে মজবুত। তা ছাড়া মাইগ্রেন, ঋতুবন্ধ, অস্টিয়োপরোসিসের মতো সমস্যা নিরাময়েও সাহায্য করবে।

কী ভাবে করবেন?

এই আসনের শুরুতেই উল্টো হয়ে শুয়ে পড়ুন। পায়ের পাতা ও হাতের তালু এবং কনুইয়ের উপর ভর দিয়ে পুরো শরীরকে উপরের দিকে তুলে ধরুন। স্বাভাবিক ভাবে শ্বাস নিতে থাকুন। যতক্ষণ সম্ভব ততক্ষণই এই অবস্থায় থাকতে পারেন।এর পর রয়েছে বশিষ্ঠাসন। সাইড প্ল্যাঙ্ক পোজ নামে পরিচিত এই আসনে হাত হবে শক্তিশালী। কোন পদ্ধতিতে করবেন? আপনার বাম পা ডান দিকে রাখুন এবং বাম হাতের তালু আপনার বাম নিতম্বে রাখুন। ভারসাম্য বজায় রেখে ধীরে ধীরে বাম হাতটি উপরে তুলুন এবং নিজেও উপরের দিকে তাকান। এর পর আপনার বাম পা তুলে বাম হাত দিয়ে বাম পায়ের আঙুল ধরুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Alia Bhatt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE