Advertisement
১৭ মে ২০২৪
AI on Cancer Screening

বিশেষ কোনও ক্যানসারে আক্রান্ত হতে পারেন কি, ধরবে এআই, বলে দেবে শরীর কেমন থাকবে

ক্যানসারে আক্রান্ত হলেও তা সেরে যাবে কি না, তা অনেকটাই নির্ভর করে রোগ নির্ণয়ের উপর। যত দ্রুত রোগ নির্ণয় করা যাবে, চিকিৎসা শুরু করতেও সুবিধাও হবে। তাই এই কাজে নিজের বুদ্ধি ধার দিচ্ছে এআই।

Image of Breast Cancer.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৫:৪৮
Share: Save:

প্রায় সব ক্ষেত্রেই কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) কর্মদক্ষতা ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, স্তন ক্যানসার নির্ণয়ে নির্ভুল তথ্য দেওয়ার ক্ষেত্রেও কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার একেবারেই নিরাপদ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সম্প্রতি এমন একটি মডেল তৈরি করেছেন, যেটির সাহায্যে বলে দেওয়া সম্ভব কোনও মহিলার স্তনে ক্যানসার বাসা বাঁধতে পারে কি না। তথ্যটি সম্প্রতি দ্য ল্যানসেট ডিজিটাল হেল্‌থ-এ প্রকাশিত হয়েছে।

স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার ইতিহাস রয়েছে এমন ২০ থেকে ৯০ বছর বয়সি ১ কোটি ১৬ লক্ষ মহিলা এই সমীক্ষায় অংশ নিয়েছিলেন। ২০০০ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত কুড়ি বছর ধরে করা সমীক্ষার শেষে দেখা গিয়েছে, বিজ্ঞানীদের তৈরি করা বিশেষ এই এআই মডেল স্তন ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর আশঙ্কা কমিয়ে আনতে সক্ষম হয়েছে। তবে, সমস্যা একটি রয়েছে। স্তনের মধ্যে থাকা তুলনায় নিষ্ক্রিয় এবং ক্ষতিকর নয় এমন টিউমরও শনাক্ত করে এআই। ফলে চিকিৎসা প্রক্রিয়া জটিল হয়ে যেতেই পারে। অনেক ক্ষেত্রেই দেখা যায়, যে ধরনের টিউমর আদৌ শরীরে কোনও ক্ষতি করে না। তা নিরাময়ে শুধু শুধুই ওষুধ খেতে হয়। যার পার্শ্বপ্রতিক্রিয়া থেকেই যায়। নাফফিল্ড ডিপার্টমেন্ট অফ প্রাইমারি কেয়ার হেল্‌থ সায়েন্সের বিভাগীয় প্রধান গবেষক জুলিয়া হিপ্পিসলে-কক্স বলেন, “স্তন ক্যানসার নির্ণয়ে এই গবেষণা নিঃসন্দেহে এক যুগান্তকারী পদক্ষেপ। তবে এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AI Cancer Screening
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE