Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bengaluru Auto Driver

৩৮ বছর পর ইংরেজি পরীক্ষা দিয়ে মাধ্যমিক পাশ না করার আক্ষেপ ঘোচালেন অটোচালক

অনেকেই বলেন মাঝপথে পড়াশোনা ছেড়ে দিলে আবার নতুন করে তা শুরু করা মুশকিল। কিন্তু সেই অসম্ভবকেই সম্ভব করে দেখালেন বেঙ্গালুরুর এক অটোচালক।

Image of Bengaluru\\\\\\\'s Auto Driver.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৩:১২
Share: Save:

পারিবারিক ও আর্থিক কারণে ইচ্ছা থাকলেও পড়াশোনা করতে পারেন না এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। কিন্তু এক বার পড়াশোনা ছেড়ে রোজগারের পথে পা বাড়িয়ে দেওয়ার পর নতুন করে আবার পড়াশোনা শুরু করা সকলের পক্ষে সম্ভব হয় না। তা ছাড়া, সারা দিন হাড়ভাঙা পরিশ্রম করার পর বাড়ি ফিরে আবার পড়াশোনা করতে বসাও সহজ নয়। কিন্তু ব্যতিক্রম হলেন বেঙ্গালুরুর এক অটোচালক।

১৯৮৫ সালে দশম শ্রেণিতে থাকাকালীন এক প্রকার বাধ্য হয়েই পড়াশোনা ছেড়েছিলেন বেঙ্গালুরুর এক অটোচালক। কিন্তু পড়াশোনা করতে না পারার আক্ষেপ তাঁর মনে থেকে গিয়েছিল। তাই ৩৮ বছর পর মাধ্যমিক পরীক্ষায় বসে তিনি সেই আক্ষেপ ঘোচালেন। আর এই পুরো ঘটনা দেশের সকল প্রান্তের মানুষের কাছে পৌঁছে দেওয়ার কাজটি করলেন সমাজমধ্যম প্রভাবী নিধি আগরওয়াল। তিনি তাঁর সমাজমাধ্যমে সকলের সঙ্গে পরিচয় করিয়ে দেন ভাস্কর নামের ওই অটোচালকের। দুই সন্তানের বাবা ভাস্করের ছবি তুলে পোস্ট করেন। নিধি লেখেন, “ভাস্কর দশম শ্রেণির ইংরেজি পরীক্ষা দিয়েছেন সম্প্রতি। ৩৮ বছর পর আবার নতুন করে পড়াশোনা করার এই উৎসাহ ফিরে পাওয়া সহজ নয়। যাঁরা মনে করেন এই বয়সে এসে নতুন করে পড়াশোনা শুরু করা অসম্ভব, তাঁদের জীবনে অনুপ্রেরণা হয়ে উঠতেই পারেন ভাস্কর।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Auto Driver bengaluru
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE