Advertisement
০৩ মে ২০২৪
Bruises

সামান্য চোট-আঘাতেই শরীরে রক্তজমাট বেঁধে যায়? নেপথ্যে অন্য কোনও কারণ আছে কি?

শিশুদের ক্ষেত্রে কেটে, ছড়ে বা পড়ে যাওয়ার ঘটনা আকছার ঘটে, তাই এই বিষয়ে তেমন গুরুত্ব দেন না অভিভাবকেরা। কিন্তু বড়দের যদি এমনটা হয়, তা হলে সতর্ক হতে হবে।

All you need to know the possible reasons behind bruises

শুধু ধাক্কা লাগলেই কি কালশিটে পড়ে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৩২
Share: Save:

রাস্তায় চলতে গিয়ে অসাবধানে প্রায়ই হোঁচট খান। অনেক সময়ে লাগলে খেয়ালও থাকে না। পরে ব্যথা এবং কালশিটে দেখে সে কথা মনে পড়ে। সামান্য চোট-আঘাতে অনেকেরই চোট করে রক্তজমাট বাঁধা বা কালশিটে পড়ার প্রবণতা থাকে। শিশুদের ক্ষেত্রে কেটে, ছড়ে বা পড়ে যাওয়ার ঘটনা আকছার ঘটে, তাই এই বিষয়ে তেমন গুরুত্ব দেন না অভিভাবকেরা। কিন্তু বড়দের শরীরে যদি হামেশাই কালশিটে পড়তে দেখা যায়, তা হলে কিন্তু তা চিন্তার বিষয় হয়ে দাঁড়াতে পারে।

কেন ঘন ঘন কালশিটে পড়তে পারে?

১) রক্ত ঠিক মতো জমাট না বাঁধলে কিংবা রক্ত জমাট বাঁধতে দেরি হলে কালশিটে পড়ার আশঙ্কা থাকে। সে কারণে হেমোফিলিয়া জাতীয় রোগ থাকলে কালশিটে পড়ার প্রবণতা বেশি থাকে।

২) ঘন ঘন কালশিটে পড়া কিন্তু হতে পারে ক্যানসারের লক্ষণ। ব্লাড ক্যানসার বা বোনম্যারো ক্যানসার হলে কালশিটে পড়ার আশঙ্কা বাড়ে।

৩) লিভার সিরোসিসের কারণেও কিন্তু দেখা দিতে পারে কালশিটে। অতিরিক্ত মদ্যপানের কারণে সাধারণত এই অসুখ হয়। লিভারের যে প্রোটিনটি রক্ত জমাট বাঁধতে সহায়তা করে, সেই প্রোটিনের উৎপাদন কমিয়ে দেয় এই অসুখ।

All you need to know the possible reasons behind bruises

লিভার সিরোসিসের কারণেও কিন্তু দেখা দিতে পারে কালশিটে। ছবি: সংগৃহীত।

৪) শরীরে ভিটামিন সি বা ভিটামিন কে-র অভাব ঘটলেও কালশিটে পড়ে। বিশেষ করে শরীরে ভিটামিন কে-র পরিমাণ বেশি কমে গেলে কালশিটে পড়ার প্রবণতা জন্মায়।

৫) বিশেষ কোনও ওষুধের প্রতিক্রিয়াও হতে পারে কালশিটে পড়ার কারণ। অ্যাসপিরিন জাতীয় ওষুধ রক্ত জমাট বাঁধতে দেয় না। তাই এই ধরনের ওষুধ খেলে কালশিটে পড়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Bruises
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE