Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২২
cancer

Cancer Prevention: ক্যানসারের ঝুঁকির কারণগুলি কমাতে পারলে, ৪৪ শতাংশ মৃত্যু কমে যাবে: গবেষণা

সাম্প্রতিক একটি গবেষণা বলছে, ক্যানসারে আক্রান্ত হয়ে যত মানুষের মৃত্যু হয়, তার অর্ধেকের পিছনেই রয়েছে কোনও না কোনও রিস্ক ফ্যাক্টর।

কিসে বাড়ে ক্যানসারের ঝুঁকি?

কিসে বাড়ে ক্যানসারের ঝুঁকি? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২২ ০৮:২৪
Share: Save:

কেন হয় ক্যানসার? নিশ্চিত ভাবে বলতে পারেন না কেউ-ই। কিন্তু কিছু কিছু বিষয় বাড়িয়ে দেয় ক্যানসারের ঝুঁকি। বিজ্ঞানের ভাষায় এই বিষয়গুলিকে বলা হয়, ‘রিস্ক ফ্যাক্টর’। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, ক্যানসারে আক্রান্ত হয়ে যত মানুষের মৃত্যু হয় তার প্রায় অর্ধেকের পিছনেই রয়েছে কোনও না কোনও রিস্ক ফ্যাক্টর।

বিজ্ঞানপত্রিকা ল্যানসেটে প্রকাশিত ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষকের সাম্প্রতিক গবেষণা বলছে, ক্যানসারজনিত মৃত্যুর শতকরা ৪৪.৪ ভাগের পিছনে রয়েছে এমন কিছু বিষয় যেগুলি চাইলে প্রতিরোধ করা সম্ভব। গবেষণায় ব্যবহার করা হয়েছে আমেরিকার ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের তথ্য। ২০১০ থেকে ২০১৯ সালের মধ্যে ২০৪টি দেশে মৃত্যু হওয়া বেশ কিছু ক্যানসার রোগীর তথ্য পরীক্ষা করে দেখেছেন গবেষকরা। পরীক্ষা করা হয়েছে ২৩ ধরনের ক্যানসার ও ৩৪টি রিস্ক ফ্যাক্টর।

ক্যানসারে আক্রান্ত হয়ে যত মানুষের মৃত্যু হয় তার প্রায় অর্ধেকের পিছনেই রয়েছে কোনও না কোনও রিস্ক ফ্যাক্টর।

ক্যানসারে আক্রান্ত হয়ে যত মানুষের মৃত্যু হয় তার প্রায় অর্ধেকের পিছনেই রয়েছে কোনও না কোনও রিস্ক ফ্যাক্টর। প্রতীকী ছবি।

গবেষণার ফল বলছে, ২০১০ থেকে ২০১৯ সালে ক্যানসারজনিত মৃত্যুর সংখ্যা বেড়েছে ২০.৪ শতাংশ। ২০১৯ সালে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে শ্বসনতন্ত্রের ক্যানসারে। আর সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ রিস্ক ফ্যাক্টরগুলির মধ্যে রয়েছে মদ্যপান, ধূমপান, স্থূলতা ও দারিদ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.