Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
dates

Hemoglobin: রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম? রক্তাল্পতার ঝুঁকি এড়াতে ভরসা রাখবেন কোন ফলে

হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে রক্তাল্পতার সমস্যা দেখা দেয়। সুস্থ থাকতে রোজের পাতে রাখবেন কোন ফলটি?

ছবি- প্রতীকী

শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ২৩:৩৭
Share: Save:

আপেল, কমলালেবু খেয়ে খেয়ে যদি বিরক্ত হয়ে গিয়ে থাকেন, তাহলে এবার তালিকায় রাখুন খেজুর। খেজুর খান না যাঁরা, তাঁরা কিন্তু প্রয়োজনীয় পুষ্টিগুণ থেকে নিজেদের বঞ্চিত করছেন। বর্ষার এই মরসুমে সুস্থ থাকতে কেন খেতেই হবে খেজুর?

১) খেজুর রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। যাঁদের রক্তের হিমগ্লোবিনের মাত্রা কম রয়েছে, তাঁরা খেজুর খান। খেজুর থেকে রক্তাল্পতার রোগীদের শারীরিক শক্তিও বাড়বে।

২) খেজুর শরীরে মেলাটোনিন হরমোন নিঃসরণে সহায়তা করে, যার ফলে রাতে ভাল ঘুম হয়। তাই অনিদ্রাজনিত সমস্যা এড়াতে নিয়মিত খেজুর খান।

৩) শরীরে কোনও সংক্রমণ হলে তার থেকেও প্রতিরোধ করতে পারে খেজুর। যাদের অ্যালার্জির ধাত রয়েছে, তাঁরা খেজুর খেলে উপকার পাবেন।

৪) খেজুরে শর্করার পরিমাণ ভাল থাকায় শরীরচর্চার ক্লান্তি ঝরাতেও সাহায্য করে এটি। সবচেয়ে সুবিধের বিষয় হল খেজুর খেলে ওজন বাড়ে না। তাই শরীরচর্চার ক্লান্তি কাটাতে খেতেই পারেন খেজুর।

৫) খেজুরে পর্যাপ্ত পরিমাণ ফাইবার থাকায় বদহজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা কম হয়।

কী ভাবে খাবেন?

সারাদিন ধরে খেজুর খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। তাই নির্দিষ্ট কিছু সময় মেনেই খেজুর খান। সকালবেলা ঘুম থেকে উঠে খালি পেটে খেজুর খেতে পারেন। হিমোগ্লোবিন কম থাকলে দুপুরের খাবার খাওয়ার পর খেজুর খান। বয়ঃসন্ধিতে রয়েছেন যাঁরা, তাঁরাও দুপুরের খাবারের পর খেতে পারেন খেজুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.