Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Alzheimer's

Alzheimer’s symptoms: অ্যালজাইমার্স রোগ ঠেকাতে সতর্ক হতে হবে গোড়াতেই, প্রাথমিক উপসর্গগুলি অবহেলা নয়

সমীক্ষা বলছে, ডিমেনশিয়ার উপসর্গযুক্ত প্রায় ৬০ শতাংশ মানুষই অ্যালজাইমার্স রোগের শিকার। অথচ, এই রোগ নিয়ে সচেতনতাই নেই সাধারণ মানুষের মধ্যে।

স্মৃতিশক্তির সমস্যা সাধারণত অ্যালজাইমার্স রোগের প্রাথমিক উপসর্গ।

স্মৃতিশক্তির সমস্যা সাধারণত অ্যালজাইমার্স রোগের প্রাথমিক উপসর্গ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৪:২১
Share: Save:

দশটি জিনিসের নাম আওড়াতে আওড়াতে বাজারের থলি হাতে বেরিয়েছিলেন। কিন্তু বাড়ি ঢুকলেন পাঁচটি জিনিস নিয়ে। বাকি পাঁচটি বেমালুম ভুলে গিয়েছেন! বছর কয়েক দেখা নেই বাল্যবন্ধুর সঙ্গে। তাই বলে আচমকা আসা সেই বন্ধুকে দরজায় দেখে চিনতেই পারলেন না গৃহকর্তা বন্ধু! ‘বইপোকা’ বলে পরিচিত মানুষটি এখন আর বই পড়তে চান না। পাঁচ মিনিটের মধ্যে একই কথা বার বার বোঝাতে হয় তাঁকে। একই প্রশ্নের উত্তর দিতে দিতে ক্লান্ত বাড়ির আর পাঁচজন।এই সব উপসর্গই কিন্তু অ্যালজাইমার্স রোগের লক্ষণ।

চিকিৎসকদের মতে, চাপা পড়ে থাকা এই সব সমস্যা নিয়ে রোগীরা যখন আসেন, ততক্ষণে মস্তিষ্কের অনেকেটা ক্ষতি হয়ে যায়। তাঁদের মতে, এমন সমস্যা ইঙ্গিত দেয় ডিমেনশিয়ার। তবে ডিমেনশিয়া রোগ নয়। সমীক্ষা বলছে, ডিমেনশিয়ার উপসর্গযুক্ত প্রায় ৬০ শতাংশ মানুষই অ্যালজাইমার্স রোগের শিকার। অথচ, এই রোগ নিয়ে সে ভাবে সচেতনতাই নেই সাধারণ মানুষের মধ্যে, মানছেন চিকিৎসকরা।তাই উপসর্গগুলি নিয়ে আরও বেশি সচেতনতার প্রয়োজন।

স্মৃতিশক্তির সমস্যা সাধারণত অ্যালজাইমার্স রোগের প্রাথমিক উপসর্গ। শুরুর দিকে অ্যালজাইমার্স রোগে আক্রান্ত ব্যক্তিরা সদ্য ঘটা কথোপকথন কিংবা ঘটনাগুলি ভুলে যেতে পারেন। জিনিসপত্র ভুল জায়গায় রাখা, স্থান এবং বস্তুর নাম ভুলে যাওয়া, সঠিক শব্দটি ভাবতে সমস্যা হওয়া এবং বারবার একই প্রশ্ন জিজ্ঞাসা করতে থাকা— কোনও ব্যক্তির এই উপসর্গগুলি দেখা দিলে সতর্ক হতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তা ছাড়া দষ্টিশক্তি ক্ষীণ হয়ে আসা, কথার মধ্যে সাযুজ্য না থাকা এই রোগের প্রাথমিক পর্যায়ের সংকেত হতে পারে। সময় ও তারিখ মনে রাখতে না পারাও এই রোগের লক্ষণ। র‌ঙের পার্থক্য বুঝতে না পারা, দুরত্ব বুঝতে অসুবিধা, গাড়ি চালাতে সমস্যা এই সবই কিন্তু অ্যালজাইমার্স রোগের লক্ষণ।

এই রোগ ঠেকাতে শারীরচর্চা, ধূমপান বন্ধ করা এবং উচ্চ রক্তচাপ ও ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। বেশি করে শাকসব্জি এবং ফল খেতে হবে। তা ছাড়া বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা বা যে কোনও শিল্পচর্চা করা, বাগান করা, দাবা খেলার মতো বিষয়ে ব্যস্ত থাকতে হবে। এই রোগের চূড়ান্ত পর্যায়টা রোগীর পক্ষে কষ্টকর। তাই চিকিৎসকদের পরামর্শ, প্রাথমিক পর্যায় থেকেই রোগকে ঠেকিয়ে রাখতে সতর্ক হতে হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Alzheimer's Alzheimer's Disease Mental Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE