Advertisement
০৪ মে ২০২৪
Health Benfits of Dates

আর্থ্রাইটিসের ব্যথায় কাতর? শীতে যন্ত্রণা থেকে মুক্তি পেতে সঞ্জীবনী হতে পারে একটি ফল

নতুন হোক বা পুরনো, শরীরে রোগবালাইয়ের হানা একেবারেই মেনে নেওয়া যায় না। রোগের সঙ্গে লড়াই করার অস্ত্র হতে পারে খেজুর।

Symbolic image.

আর্থ্রাইটিসের ব্যথা কমাতে ভরসা রাখবেন কোন ফলে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ১৯:০৬
Share: Save:

ঠান্ডা এখনও তেমন ভাবে পড়েনি। হালকা চাদর জড়াতে হলেও লেপ, কম্বল আলিঙ্গনের সময় এখনও আসেনি। কিন্তু সাবধানের মার নেই। শীতকাল এমন এক মরসুম, যখন নানা রোগবালাই একেবারে জাঁকিয়ে বসে শরীরে। এ বলে আমায় দেখ, ও বলে আমায়। নতুন রোগের উপদ্রব তো আছেই, সেই সঙ্গে পুরনো সমস্যাগুলিও যেন মাথাচাড়া দিয়ে ওঠে। নতুন হোক বা পুরনো, শরীরে রোগবালাইয়ের হানা একেবারেই মেনে নেওয়া যায় না। রোগের সঙ্গে লড়াই করার অস্ত্র হতে পারে খেজুর। শীতকালে খেজুর খাওয়ার সুফলগুলি জানেন তো?

হাড়ের যত্ন নিতে

শীতকালে হাড় ক্ষয়ের ঝুঁকি বেশি থাকে। বয়স বাড়লে শীতে হাড়ের যত্নে নজর না দিলেই নয়। তার জন্য ক্যালশিয়ামে সমৃদ্ধ খাবার তো রয়েছেই। তবে একা ক্যালশিয়াম হাড়ের খেয়াল রাখতে পারবে না। সঙ্গে চাই ভিটামিন ডি। খেজুরে ভিটামিন ডি রয়েছে ভরপুর পরিমাণে। ফলে হাড় সংক্রান্ত যে কোনও সমস্যার ঝুঁকি এড়াতে খেতে পারেন খেজুর।

Amazing benefits of eating dates in winter season

শীতে সুস্থ থাকতে খেজুর সঙ্গী হোক। ছবি: সংগৃহীত।

আর্থ্রাইটিসের ব্যথা কমাতে

শীতে যে কোনও ব্যথা-বেদনা বাড়ে। আর্থ্রাইটিস থাকলে শীতে ব্যথায় কাতর হয়ে পড়েন অনেকেই। ওষুধ খেয়েও অনেক সময়ে সেই ব্যথা কমতে চায় না। ব্যথার উপশম দিতে পারে খেজুর। ম্যাগনেশিয়ান এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানে সমৃদ্ধ খেজুর গাঁটে গাঁটে ব্যথা, যন্ত্রণা কমায়।

শীতে উষ্ণ থাকতে

গরম পোশাক না পরলেও শীত আপনাকে ছুঁতে পারবে না, যদি নিয়মিত খান খেজুর। শীতকালে শরীর উষ্ণ রাখতে সাহায্য করে খেজুর। শরীর গরম রাখতেও খেজুরের জুড়ি মেলা ভার। খেজুরে থাকা মিনারেলস প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রোগের সঙ্গে লড়াই করতে অস্ত্র হোক খেজুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dates Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE