Advertisement
১৮ মে ২০২৪
Shah Rukh Khan

কালো কফি ছাড়া মুখে রোচে না শাহরুখের, কী এমন গুণ আছে ‘পাঠান’-এর প্রিয় পানীয়ের?

শুধু খেতে ভাল লাগে বলে কোনও খাবার যে শাহরুখ খান না, তা অজানা নয়। কালো কফি তাঁর প্রিয়, তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু এই পানীয়ের উপকারিতাও কম নয়।

Image of Shah Rukh Khan.

শাহরুখ তাঁর রোজের ডায়েটে রেখেছেন এই কফি।  ছবিঃ সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৭
Share: Save:

সকালে ঘুম থেকে উঠে অন্য কোনও কিছু নয়, এক কাপ কালো কফির আমেজ নেন শাহরুখ খান। এই অভ্যাস দীর্ঘ দিনের। ‘পাঠান’ ঠিক কতটা স্বাস্থ্য সচেতন, তা সকলেই জানেন। অত্যন্ত কঠোর ডায়েট করেন তিনি। তবে সারা দিনে কিছু খান আর না খান, কালো কফিতে চুমুক দিতে ভোলেন না। এই পানীয় শাহরুখের অন্যতম পছন্দের। শুধু খেতে ভাল লাগে বলে কোনও খাবার যে শাহরুখ খান না, তা অজানা নয়। কালো কফি তাঁর প্রিয়, তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু এই পানীয়ের উপকারিতাও কম নয়। সেই জন্য শাহরুখ তাঁর রোজের ডায়েটে রেখেছেন এই কফি।

১) কালো কফিতে রয়েছে ক্লোরোজেনিক অ্যাসিড, যা তাড়াতাড়ি মেদ ঝরাতে সাহায্য করে। এ ছাড়া নতুন করে শরীরে মেদ জমার আশঙ্কাও কমায়।

Image of Black Coffee.

এই পানীয়ের উপকারিতাও কম নয়। ছবিঃ সংগৃহীত

২) কালো কফি শরীরের বিপাকীয় হার বাড়ায়। শারীরিক শক্তিও বাড়াতে সহায়তা করে এটি। এতে চট করে খিদে পেয়ে যাওয়ার প্রবণতা বন্ধ হয়। তবে কালো কফিতে কিন্তু চিনি মিশিয়ে খাবেন না।

৩) কালো কফি খেলে সারা দিন অনেক বেশি সক্রিয় থাকা যায়। কাজেও অনেক বেশি মন দেওয়া যায়। অতিরিক্ত পরিমাণ ক্যালোরি ঝরাতেও সাহায্য করে এটি। তাই শরীরচর্চা করার আগে কালো কফি খেতে পারেন।

৪) কেবল মেদ থেকেই নয়, শরীরে অতিরিক্ত জল জমলেও ওজন বাড়তে পারে। কালো কফি খেলে শরীর থেকে প্রস্রাবের মাধ্যমে অতিরিক্ত জল বেরিয়ে যায়। ‘ওয়াটার ওয়েট’ নিয়ন্ত্রণে থাকে।

৫) কালো কফিতে ক্যালোরির পরিমাণ খুবই কম। এক কাপ কালো কফিতে ক্যালোরির পরিমাণ মাত্র দুই। আর ক্যাফেন বার করা কফি বীজ থেকে যদি কফি বানানো হয়, তা হলে সেটি ক্যালোরি শূন্য হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shah Rukh Khan Black Coffee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE