Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Health

Arthritis Problem: বাতের ব্যথায় জেরবার? কোন পানীয়তে জব্দ হবে অসুখ

বাত খুবই যন্ত্রণাদায়ক একটি সমস্যা। তবে সুস্থ থাকতে চুমুক দেবেন কোন পানীয়ে?

জীবনধারায় পরিবর্তন না আনলে এই সমস্যা যে কোনও বয়সে দেখা দিতে পারে।

জীবনধারায় পরিবর্তন না আনলে এই সমস্যা যে কোনও বয়সে দেখা দিতে পারে। ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২২ ১৬:১২
Share: Save:

বয়স বাড়লে কোমরে যন্ত্রণা, হাঁটুর ব্যথায় ভুগতে দেখা যায় অনেককেই। তবে আর্থারাইটিসের মতো রোগ কম বয়স থেকেই ভোগায়। অনেকেই আর্থারাইটিসে আক্রান্ত হচ্ছেন। এর দু’টি ভাগ। অস্টিয়ো আর্থারাইটিস ও রিউমাটয়েড আর্থারাইটিস। অনেকের ধারণা, আর্থারাইটিসের সমস্যা সহজে কমতে চায় না। কিন্তু সঠিক চিকিৎসা ও খাওয়াদাওয়ার মাধ্যমে ব্যথা কমানো সম্ভব। আর্থারাইটিস বা বাত অস্থিসন্ধির একটি গুরুতর সমস্যা। এই রোগে দেহের বিভিন্ন অস্থিসন্ধিতে তীব্র ব্যথা। পেশি ফুলে যাওয়ার মতো সমস্যাও দেখা যায়। জীবনধারায় পরিবর্তন না আনলে এই সমস্যা যে কোনও বয়সে দেখা দিতে পারে।

আর্থারাইটিসের সমস্যায় অনেক কিছু খেতে বারণ করেন চিকিৎসকরা। বাইরের বিভিন্ন প্রক্রিয়াজাত খাবার, পাঁঠার মাংস, রঙিন পানীয় এই রোগে এই খাবারগুলি এড়িয়ে যাওয়ারই পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। এ ছাড়াও নানা ধরনের ব্যায়াম, নিয়ম করে ওষুধ খাওয়ার কথাও বলে থাকেন। অনেক সময় সুরক্ষা নিয়েও আর্থারাইটিসের সমস্যা একেবারে কমে না। তবে পুষ্টিবিদরা এর একটি সহজ সমাধান দিয়েছেন। আর্থারাইটিসের সমস্যা কমাতে একটি পানীয়ের খোঁজ দিয়েছেন। খাদ্যতালিকায় এই পানীয় বা স্মুদি রাখলে উপকার পাবেন দ্রুত। ভাবছেন তো কী ভাবে বানাবেন সেই জাদু পানীয়? রইল প্রণালী।

উপকরণ

পালংশাক: এক কাপ

ব্লুবেরি: এক কাপ

গ্রিক ইয়োগার্ট: আধ কাপ

বরফ এবং ঠান্ডা জল: প্রয়োজন মতো

প্রণালী

এই উপকরণগুলি একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিন। মিশ্রণটি ঘন হয়ে এলেই গ্লাসে ঢেলে চুমুক দিন। রোজ না হলেও এক দিন অন্তর এটি খেতে পারেন। আর্থারাইটিসের সমস্যা কিছুটা হলেও নিয়ন্ত্রণে থাকবে।

তবে, আর্থারাইটিসের সমস্যায় যাঁরা ভুগছেন, এই পানীয়টি রোজের খাদ্যতালিকায় রাখার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health arthritis Drink
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE