Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Stomach Ache

পেটখারাপ হয়েছে মানেই উপোস করে থাকতে হবে না, কিছু খাবার খেতেই পারেন

পেটের গোলমাল হলে নুন-চিনির জল খাওয়া বাধ্যতামূলক। কিন্তু শুধু নুন-চিনির জল খেলে হবে না, পেট ভর্তি রাখতে খেতে হবে কিছু খাবারও।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ২২:৩৩
Share: Save:

পেটের গোলমাল হওয়ার জন্য আলাদা করে কোনও ঋতুর দরকার পড়ে না। যেকোনও ঋতুতেই পেটখারাপ হতে পারে। বাইরের খাবার খেয়ে তো বটেই, কখনও বাড়ির খাবার খেয়েও পেটখারাপ হতে পারে। তবে কারণ যাই হোক, গ্রীষ্মকালে পেটখারাপ হওয়ার প্রবণতা থাকে বেশি থাকে। পেটের গোলমাল হলে নুন-চিনির জল খাওয়া বাধ্যতামূলক। কিন্তু শুধু নুন-চিনির জল খেলে হবে না, পেট ভর্তি রাখতে খেতে হবে কিছু খাবারও।

ওট্‌স

পেটখারাপের সময় মশলা ওট্‌স না খেয়ে এই সময় এমনি সাধারণ ওট্‌স খেলে উপকার পাবেন। কলা দিয়ে মেখে খেতে পারেন। সামান্য দুধ আর জলে ফুটিয়ে নেবেন। যাঁদের দুধে সমস্যা তাঁরা বাদাম থেকে তৈরি দুধ বা সোয়া দুধ ব্যবহার করতে পারেন। বেরি জাতীয় ফল বা ড্রাই ফ্রুটস দিয়ে খেলে অসুবিধা হবে না।

কলা

কলাকে প্রাকৃতিক অ্যান্টাসিড বলে। তাই পেটখারাপে আলাদা করে ওষুধ না খেয়ে কলা খেতে পারেন। কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। পটাশিয়াম পেটের খেয়াল রাখে। প্রদাহজনিত সমস্যা কমায়। পেটখারাপ হলে শরীর দুর্বল হয়ে পড়ে। ভিতর থেকে চনমনে থাকতেও তাই এই সময় কলা খেতে পারেন।

আদা চা

পেটখারাপের পাশাপাশি পেটে ব্যথা, বমি ভাব এবং গায়ে-হাত-পায়ে ব্যথা লেগেই থাকে। আদা এ সব থেকে রেহাই দিতে পারে। আদা কুচিয়ে গরম জলে ফুটিয়ে নিন। স্বাদ অনুযায়ী লেবু আর মধু দিয়ে ছেঁকে নিয়ে খান। শরীরের কোনও রকম প্রদাহ হলেও আদা দারুণ কাজ দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

stomach pain healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE