Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Turmeric for Weight Loss

ওজন ঝরাতে হলুদের যথেষ্ট ভূমিকা রয়েছে, কিন্তু কী ভাবে খেলে কাজ হবে তাড়াতাড়ি?

হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান শরীরের বাড়তি মেদ ঝরাতে অনুঘটকের কাজ করে। তবে, পুষ্টিবিদেরা বলছেন, শুধু হলুদ খেলে কিন্তু হবে না।

Image of Turmeric

হলুদের মধ্যে রয়েছে কারকিউমিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১২:২২
Share: Save:

শুধু রান্নায় মশলা হিসেবে নয়, নানান রোগের চিকিৎসাতেও হলুদ ব্যবহারের চল রয়েছে। হলুদের মধ্যে রয়েছে কারকিউমিন, যা বিপাকহার বাড়িয়ে তুলতে এবং ওজন ঝরাতে সাহায্য করে। হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান শরীরের বাড়তি মেদ ঝরাতে অনুঘটকের কাজ করে। তবে, পুষ্টিবিদেরা বলছেন, শুধু হলুদ খেলে কিন্তু হবে না। হলুদের মধ্যে যে উপাদানটি রয়েছে তা আরও সক্রিয় করে তুলতে গেলে সঙ্গে মেশাতে হবে কয়েকটি উপাদান।

হলুদের সঙ্গে কী কী মেশালে তার গুণ বৃদ্ধি পাবে?

১) গোলমরিচের সঙ্গে হলুদ:

হলুদের মধ্যে রয়েছে কারকিউমিন এবং গোলমরিচের মধ্যে রয়েছে প্যাপেরিন। এই দুইয়ের যুগলবন্দি বিপাকহার বাড়িয়ে তুলতে দারুণ কাজ করে। শরীরচর্চার পাশাপাশি সকালে ঈষদুষ্ণ জলে এক চিমটে হলুদ এবং গোলমরিচের গুঁড়ো খেলে মেদ ঝরানোর কাজটি সহজ হয়।

২) দুধের সঙ্গে হলুদ:

এই পানীয় খাওয়ার চল বহু পুরনো। আয়ুর্বেদে এই পানীয়কে সোনালি দুধ বলা হয়। এক কাপ ঈষদুষ্ণ দুধে একট চিমটে হলুদ এবং এক চিমটে গোলমরিচের গুঁড়ো মিশিয়ে খেলে ওজন ঝরে তাড়াতাড়ি।

৩) হলুদ দেওয়া চা:

অনেকেরই দুধ সহ্য হয় না। তাই হলুদ দেওয়া দুধের বদলে চা-ও খেতে পারেন। জলের মধ্যে কাঁচা হলুদের টুকরো, আদা, দারচিনি এবং গোলমরিচ দিয়ে ভাল করে ফুটিয়ে নিয়ে সারা দিন ধরেই খেতে পারেন। চাইলে সঙ্গে মধু কিংবা মিছরি দেওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips health benefit of turmeric
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE