Advertisement
১৫ জুন ২০২৪
Dried Herbs Vs. Fresh Herbs

টাটকা না কি শুকনো? রান্নায় কী ধরনের পাতা দেওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল?

পুষ্টিবিদেরা তো সব সময়ে টাটকা শাকপাতা খেতে বলেন। তা হলে শুকনো পাতা কিংবা ভেষজের মধ্যে কি টাটকা পাতার কোনও গুণই অবশিষ্ট থাকে না?

Dried Herb

শুকনো ভেষজ খাবেন, না টাটকা পাতা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ১৮:০৩
Share: Save:

নিরামিষ তড়কা থেকে বাটার কিচেন— কসুরি মেথি না দিলে যেন রান্নার স্বাদ খোলে না। আবার স্যালাড, পিৎজ়া কিংবা পাস্তাতে শুকনো কিছু ভেষজ না দিলে কেমন যেন ‘কী নেই কী নেই’ মনে হয়।

সারা বছর সব ধরনের শাকপাতা বাজারে পাওয়া যায় না। তাই টাটকা পাতা, ভেষজ বেছে ধুয়ে শুকিয়েও রাখেন অনেকে। নিমের কচি পাতা, কালমেঘ পাতা শুকিয়ে বড়ি করে রাখার রেওয়াজ তো বহু দিনের চল। কিন্তু পুষ্টিবিদেরা তো সব সময়ে টাটকা শাকপাতা খেতে বলেন! তা হলে শুকনো পাতা কিংবা ভেষজের মধ্যে কি টাটকা পাতার কোনও গুণই অবশিষ্ট থাকে না?

১. পুষ্টিকর উপাদান

টাটকা পাতার মধ্যে যে সব ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, তা শুকোনোর ফলে নষ্ট হয়ে যেতে পারে। তবে, ব্যতিক্রমও আছে। যেমন, টাটকা অরিগ্যানোর চেয়ে, তা শুকিয়ে নিলে তার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেড়ে যায়।

২. গন্ধ, স্বাদ

কসুরি মেথি যেমন শুকিয়ে নিলেই তার স্বাদ, গন্ধ বৃদ্ধি পায়। তবে, সেই পাতা শুকোনোর ক্ষেত্রে বিশেষ ভাবে সতর্ক থাকা প্রয়োজন। না হলে পাতার গুণাগুণ, স্বাদ সবই বিকৃত হয়ে যেতে পারে।

৩. সংরক্ষণ

টাটকা পাতা বেশি দিন সংরক্ষণ করা যায় না। ফ্রিজে রাখলেও দু-তিন দিন পর শুকিয়ে যেতে শুরু করে। বাজার থেকে কিনে আনা পাতা ধুয়ে, ভাল করে জল না শুকিয়ে ফ্রিজে ঢুকিয়ে দিলে তা পচেও যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dried Herb Parsley Neem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE