Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Conjoined Twin

Conjoined Twin: ২৭ ঘণ্টার জটিল অস্ত্রোপচারে জোড়া মাথা আলাদা হল যমজ শিশুর

চার বছরের যমজ আর্থার এবং বার্নার্ডো জন্মেছিল জোড়া মাথা নিয়ে। জন্মের পর থেকেই শুরু বেঁচে থাকার মরণ পণ লড়াই।

যমজ শিশুর বিরল অস্ত্রোপ্রচার।

যমজ শিশুর বিরল অস্ত্রোপ্রচার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২২ ১৭:১০
Share: Save:

বিরল থেকে বিরলতম অস্ত্রোপচার। বাঁচার আশা একেবারে ক্ষীণ। কিন্তু টানা ২৭ ঘণ্টা চিকিত্সকদের নিরলস পরিশ্রমে দু’দুটি খুদে মৃত্যুর মুখ থেকে বেঁচে ফিরে আসে। একটি অস্ত্রোপচারে বাঁচল দু’দুটি প্রাণ! কী ভাবে? ঘটনাটি ঘটেছে ব্রাজিলে।

Advertisement

চার বছরের যমজ আর্থার এবং বার্নার্ডো জন্মেছিল জোড়া মাথা নিয়ে। জন্মের পর থেকেই শুরু বেঁচে থাকার মরণ পণ লড়াই। শরীরের বৃদ্ধির সঙ্গে তাদের মস্তিস্কের আকার বাড়তে থাকে। জন্মের পর থেকে বেশির ভাগ সময় তাঁদের কেটেছে হাসপাতালের বিছানায় শুয়ে। তবে এখন দুই ভাই একে অপরের মুখোমুখি হতে পেরেছে।

রিওর পাওলো নিমেয়ার স্টেট ব্রেন ইনস্টিটিউটের নিউরো সার্জন গ্যাব্রিয়েল মুফারেজমতে, ‘‘এই অস্ত্রোপচার মোটেই সহজ ছিল না। শিশুদের গুরুত্বপূর্ণ শিরাগুলি একে অপরের সঙ্গে জোড়া ছিল। এই অস্ত্রোপচারটি সফল ভাবে করতে পেরে আমরা বেশ আনন্দিত। সবাই মনে করেছিলেন, এই অস্ত্রোপচার কখনওই সফল হওয়ার নয়। তবে আমরা সকলকে ভুল প্রমাণ করেছি।’’

সফল ভাবে অস্ত্রোপচার হয়েছে এই সুখবর চিকিৎসকদের কাছ থেকে শোনার পর বাকরুদ্ধ হয়ে পড়েন আর্থার এবং বার্নার্ডোর পরিবারের সদস্যরা। হাসপাতালে ভর্তি হওয়া থেকে অপারেশন শেষ হওয়া পর্যন্ত অ্যানিয়াস ও জর্ডনের নানা ছবি ফেসবুকে পোস্ট করেন তাদের পরিবারের সদস্যরা।

Advertisement

যজম সন্তানের মা অ্যাডরিলে লিমার চোখে আনন্দের জল। তিনি জানান, ‘‘চার বছর ধরে হাসপাতালই আমাদের ঘর হয়ে উঠেছিল। এখন কতটা স্বস্তিতে আছি বলে বোঝাতে পারব না। চিকিৎসকদের কাছে কৃতজ্ঞ থাকব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.