Advertisement
০৯ মে ২০২৪
Constipation Problem

প্রচুর শাকসব্জি খেয়েও কোষ্ঠকাঠিন্য পিছু ছাড়ছে না? কেন এমনটা হচ্ছে? রেহাই পাবেন কী ভাবে?

ডায়েটে ভরপুর মাত্রায় ফাইবার রেখেও কেন কোষ্ঠকাঠিন্য হচ্ছে, ভাবছেন? খাওয়াদাওয়ায় ভুল হচ্ছে না কি অন্য কোনও সমস্যা? কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে অর্শ্বের মতো রোগ বাসা বাঁধতে পারে। তাই সাবধান হোন আগে থেকেই।

কোষ্ঠকাঠিন্যে থেকে রেহাই পাবেন কী ভাবে?

কোষ্ঠকাঠিন্যে থেকে রেহাই পাবেন কী ভাবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১৫:২৮
Share: Save:

পেটের সমস্যা এড়িয়ে চলতে অনেকেই ডায়েটে বেশি করে সবুজ শাকসব্জি আর ফল রাখেন। এতে থাকা ফাইবার হজমে সাহায্য করে পেট ভাল রাখে, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও রেহাই দেয়। তবে অনেকে এমনও আছেন, যাঁদের বেশি করে ফল ও সব্জি খেয়েও কোনও লাভ হয় না, কোষ্ঠকাঠিন্য কিছুতেই পিছু ছাড়ে না। ডায়েটে ভরপুর মাত্রায় ফাইবার রেখেও কেন কোষ্ঠকাঠিন্য হচ্ছে, ভাবছেন? চিকিৎসকদের মতে কিন্তু অতিরিক্ত ফাইবারও কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

কেন এমনটা হয়?

বেশি মাত্রায় ফাইবার খেলেই হল না, সঙ্গে অবশ্যই বেশি করে জল খেতে হবে। শরীরে পর্যাপ্ত মাত্রায় জলের জোগান থাকলে তবেই কিন্তু দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবারগুলি ঠিক মতো কাজ করতে পারবে। জলের ঘাটতি হলেই কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়বে। এ ছাড়া প্রচুর শাকসব্জি, ফল খেলেন, অথচ দিনের পর দিন ব্যায়াম, শরীরচর্চা কিংবা হাঁটাহাঁটি কোনওটাই করলেন না, এমনটা হলেও কিন্তু কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। ফল ও শাকসব্জির পাশাপাশি বেশি মাত্রায় প্রক্রিয়াজাত খাবার, বাইরের খাবার খেলেও কিন্তু সমস্যা হতে পারে। তাই ডায়েটে ফাইবারসমৃদ্ধ খাবার রাখলেও পরিমিত জল খাওয়া, শরীরচর্চা করার অভ্যাস শুরু করতে হবে। আর কী ভাবে এই সমস্যা থেকে রেহাই পাবেন?

ফল ও শাকসব্জির পাশাপাশি বেশি মাত্রায় প্রক্রিয়াজাত খাবার, বাইরের খাবার খেলেও কিন্তু সমস্যা হতে পারে।

ফল ও শাকসব্জির পাশাপাশি বেশি মাত্রায় প্রক্রিয়াজাত খাবার, বাইরের খাবার খেলেও কিন্তু সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত।

১) ঈষদুষ্ণ গরম জলে এক চামচ ঘি মিশিয়ে সকালে খালি পেটে খাওয়া শুরু করুন। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রেহাই পেতে এই পানীয় দারুণ উপকারী।

২) গরম জলে এক চামচ ত্রিফলা গুঁড়োও মিশিয়ে খেতে পারেন। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রেহাই পেতে এই পানীয়ের জুড়ি মেল ভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Constipation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE