Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Weight Loss Tips

ভাত-রুটি সব বন্ধ করেও ওজন কমছে না? কোন ভুলে বেড়ে যাচ্ছে মেদ, হদিস দিলেন অভিনেত্রী

স্তন ক্যানসারের সঙ্গে লড়াই করে জয়ী হয়ে ফিরছেন সদ্য। ফিট থাকতে শরীরচর্চা থেকে ডায়েট, কমতি রাখেননি কিছুতেই। কোন ভুলে হাজার চেষ্টা করেও ওজন ঝরে না, সেই হদিস দিলেন অভিনেত্রী।

অভিনেত্রী ছবি মিত্তলের মতে, রোজের কিছু বদ অভ্যাস আমাদের ওজন কমানোর প্রক্রিয়ায় বাধা তৈরি করেছেন।

অভিনেত্রী ছবি মিত্তলের মতে, রোজের কিছু বদ অভ্যাস আমাদের ওজন কমানোর প্রক্রিয়ায় বাধা তৈরি করেছেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ১৬:২৫
Share: Save:

ওজন কমানোর সময়ে প্রথম কয়েক কেজি তাড়াতাড়ি ঝরে যায়। কিন্তু তার পরই হয় মুশকিল। কিছুতেই ওজন কমতে চায় না আর। হাজার ডায়েট করে, শরীরচর্চা করেও কোনও লাভ হয় না। ওজন কমছে না দেখে অনেকে উৎসাহ হারিয়ে ফেলেন। আবার কেউ কেউ ভেঙেও পড়েন মানসিক ভাবে। অভিনেত্রী ছবি মিত্তলের মতে, রোজের কিছু বদ অভ্যাস আমাদের ওজন কমানোর প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করেছে।

অভিনেত্রী নিজে খুবই ফিটনেস সচেতন। স্তন ক্যানসারের সঙ্গে লড়াই করে জয়ী হয়ে ফিরছেন সদ্য। ফিট থাকতে শরীরচর্চা থেকে ডায়েট, কমতি রাখেননি কিছুতেই। স্থূলতার সমস্যা শুরু হলেই শরীরে হাজারটা রোগ বাসা বাঁধে। তাই ওজন বাগে রাখার পরামর্শ দিয়েছেন তিনি। কোন ভুলে হাজার চেষ্টা করেও ওজন ঝরে না, সেই হদিসও দিয়েছেন ছবি।

ঘুমের অভাব: দুশ্চিন্তায় ঘুমোচ্ছেন না ঠিক করে? না ঘুমলেই মুশকিল। ভুঁড়ি কমবে না কিছুতেই। বেশি রাত পর্যন্ত জেগে থাকলে খিদেও বেশি পাবে। বেশি খেয়ে ফেললেই যাবতীয় পরিশ্রম জলে!

দুশ্চিন্তা করা: মানসিক চাপ আমাদের ওজন ওজন কমানোর প্রক্রিয়ায় বাধা হয়ে দাঁড়ায়। যখন আমাদের মানসিক চাপ বেড়ে যায়, তখন আমাদের শরীরে কর্টিসলের ক্ষরণও বেড়ে যায়। এর ফলে হজমপ্রক্রিয়া হ্রাস পায়, শরীরের আনাচেকানাচে মেদ জমতে শুরু করে। বিপাক হারও কমে যায়। ছবির পরামর্শ, ওজন ঝরাতে চাইলে মানসিক চাপ কমাতে হবে।

ছবি: শাটারস্টক

খালি পেটে থাকা: অনেকেই মনে করেন কম খেলেই ওজন কমে। সকালে দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকার অভ্যাস, নির্দিষ্ট সময় অন্তর অন্তর খাবার না খাওয়া ওজন না ঝরার অন্যতম কারণ। এর ফলে আমাদের বিপাক হার কমে যায়। বিপাক হার বাড়লে তবেই ওজন কমে। তাই নিজের সঙ্গে সবসময় স্বাস্থ্যকর স্ন্যাকস রাখার পরামর্শ দেন ছবি।

ক্যালোরি কাউন্টে বেশি নজর: ডায়েট করার সময় ক্যালোরির হিসাব রাখা ভাল। কিন্তু স্বাস্থ্যের জন্য কোন খাবারটা বেশি ভাল, সে দিকেও নজর রাখতে হবে। ছবি বলেন, যদি একটি আপেলে ৫০ ক্যালোরি থাকে ও ডায়েট কোকে শূন্য কালোরি, তা হলেও কিন্তু ওজন ঝরানোর জন্য আপেল খাওয়াই ভাল।

পর্যাপ্ত জল না খাওয়া: জল না খেলে শরীরের হজমক্ষমতা ঠিক মতো কাজ করবে না। আর খাবার হজম না হলে হাজার শরীরচর্চা করেও ক্যালোরি ঝরবে না। ডায়েটের সময় পর্যাপ্ত জল না খেলে হজমের সমস্যার পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss Chhavi Mittal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE