Advertisement
০১ মে ২০২৪
Childhood Trauma Can Cause Type2 Diabetes

খাওয়া, ঘুম, পড়াশোনা, সব নিয়েই শিশুকে ভয় দেখান? এর ফল কিন্তু খুব কঠিন হতে পারে

তিন দশক আগেও শিশু ও তরুণ-তরুণীদের মধ্যে এই রোগ ছিল অত্যন্ত বিরল। কিন্তু এই তিন দশকে ছবিটি আশঙ্কাজনক ভাবে বদলে গিয়েছে।

Childhood trauma can cause type2 diabetes

বাচ্চাকে ভয় দেখিয়ে রোগ ডেকে আনছেন না তো? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১৯:২৩
Share: Save:

অনেকেই মনে করেন, নিয়মিত শরীরচর্চার অভাব প্রক্রিয়াজাত এবং প্যাকেটজাত খাবার এবং নরম পানীয় শিশুদের মধ্যে টাইপ২ ডায়াবিটিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়। কিন্তু হালের গবেষণা বলছে, কৈশোর কিংবা শৈশবে যে সকল শিশু মানসিক চাপের মধ্যে দিয়ে বড় হয়েছে, তাদের মধ্যে টাইপ২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। সম্প্রতি ‘ডায়াবেটোলজিয়া’ পত্রিকায় প্রকাশিত হয়েছে তথ্যটি।

আমেরিকান ডায়াবিটিস অ্যাসোসিয়েশন বলছে, তিন দশক আগেও শিশু ও তরুণ-তরুণীদের মধ্যে এই রোগ ছিল অত্যন্ত বিরল। কিন্তু এই তিন দশকে ছবিটি আশঙ্কাজনক ভাবে বদলে গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, ভারতে প্রতি দশ জন শিশুর মধ্যে এক জনের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

মানসিক চাপ, উদ্বেগ বা পরিবারের এমন কোনও ঘটনা যা শিশুর মনের মধ্যে গভীর ক্ষত সৃষ্টি করেছে, সেই সকল শিশুর মধ্যে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয়, স্নায়ুর সমস্যা দেখা দেয়। শুধু তা-ই নয়, তাদের শরীরে প্রতিরোধ ব্যবস্থাও উন্নত নয়। তাদের আচরণও আর পাঁচ জনের মতো স্বাভাবিক নয়। তবে এই মানসিক চাপ বা ‘ট্রমা’ লিঙ্গভেদে কার উপর কী রকম প্রভাব ফেলবে, সেই বিষয়ে বিস্তর গবেষণা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Type 2 Diabetes anxiety Mental Trauma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE