Advertisement
১৭ মে ২০২৪
Mental Health

নীল জলরাশির সান্নিধ্যে কাটানো শৈশবই হতে পারে বড় বয়সে বড় ভরসা

শৈশবে জলের ধারে কাটানো মুহূর্তগুলি বড় বয়স পর্যন্ত যাঁরা হুবহু মনে রাখতে পারেন, তাঁদের বয়ঃসন্ধিকালের মানসিক স্বাস্থ্য অনেক বেশি দৃঢ় হয়।

 খোলা আকাশের স্মৃতিও বড়বেলার অনেক মানসিক ধাক্কা সামলে দেয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

খোলা আকাশের স্মৃতিও বড়বেলার অনেক মানসিক ধাক্কা সামলে দেয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ছবি : সংগৃহীত

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৯:২৯
Share: Save:

মা-বাবার হাত ধরে প্রথম সমুদ্র দর্শনের কথা আপনার আজও মনে আছে? সাম্প্রতিক গবেষণা বলছে, সেই স্মৃতি মনে থাকলে বড় হয়ে ওঠার পথে আপনার বিভিন্ন মানসিক পরিবর্তন এবং বয়ঃসন্ধিজনিত অবসাদ কাটিয়ে ওঠার ক্ষমতা আর পাঁচজনের চেয়ে একটু হলেও বেশি।

বয়ঃসন্ধিকালের মানসিক অবসাদ মোকাবিলা করার জন্য সন্তানকে প্রস্তুত করতে হবে।

বয়ঃসন্ধিকালের মানসিক অবসাদ মোকাবিলা করার জন্য সন্তানকে প্রস্তুত করতে হবে। ছবি : সংগৃহীত

শৈশবে নদী, সমুদ্র, ঝিল বা বিলের ধারে কাটানো মুহূর্তগুলি বড় বয়স পর্যন্ত যাঁরা হুবহু মনে রাখতে পারেন, তাঁদের বয়ঃসন্ধিকালের মানসিক স্বাস্থ্য অনেক বেশি দৃঢ় হয়। জলরাশির নীল রং শিশুমনে বিশেষ রেখাপাত করে। খোলা আকাশের স্মৃতিও তাই অনেক মানসিক ধাক্কা সামলে দেয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

ইংল্যান্ডের এক্সেটার এবং রোম ইউনিভার্সিটির তরফে১৮টি দেশে ১৬ হাজার মানুষের উপর করা এক সমীক্ষার শেষে দেখা গিয়েছে, বড় হয়ে ওঠার সঙ্গে সঙ্গে পারিপার্শ্বিক নানা কারণে যাঁদের প্রকৃতির সঙ্গে সরাসরি কোনও যোগাযোগ রাখা সম্ভব হয়নি বা ছোটবেলায় ভ্রমণের কথা যাদের একটুও মনে নেই, তারা বয়ঃসন্ধিকালের মানসিক অবসাদ মোকাবিলা করার জন্য একেবারেই প্রস্তুত নন।

বিশেষজ্ঞদের মতে, নীল রং শিশুদের মানসিক বিকাশের পক্ষে সহায়ক। তাই খোলা আকাশ বা জলরাশির ধারেই শৈশবে বেশির ভাগ সময় কাটানোর পক্ষেই মত দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health Childhood Memories
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE