Advertisement
০৪ মে ২০২৪
Children’s Day 2022

শিশু একেবারেই দুধ খেতে চায় না? কোন বিকল্প খাবারগুলি খুদের বেড়ে ওঠায় সাহায্য করবে?

শিশুর দুধ খাওয়ার প্রতি অনীহা চিন্তায় ফেলে বাবা-মায়েদের। শিশু যদি একান্তই দুধ খেতে না চায়, সে ক্ষেত্রে মাথা খাটিয়ে বিকল্প কোন খাবারের আশ্রয় নেবেন?

 সবচেয়ে বেশি ঝামেলা হয় দুধ খাওয়ানো নিয়ে।

সবচেয়ে বেশি ঝামেলা হয় দুধ খাওয়ানো নিয়ে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১০:৪৫
Share: Save:

সন্তান একেবারেই খেতে চায় না— অধিকাংশ মায়ের মুখেই এই কথা শুনতে পাওয়া যায়। শিশুকে খাওয়ানো আলাদা একটি ঝক্কি। সময় এবং ধৈর্য দুটোই দরকার হয়। গল্প বলে, কার্টুন দেখিয়ে, সামনে খেলনার পাহাড় তৈরি করে দিয়ে তবে হয়তো শিশু খাবার তোলে মুখে। সবচেয়ে বেশি ঝামেলা হয় দুধ খাওয়ানো নিয়ে। ভাত, রুটি যদিও বা ভুলিয়ে খাওয়ানো সম্ভব হয়, দুধ খাওয়ানোর ক্ষেত্রে তা কঠিন হয়ে পড়ে। অথচ শারীরিক এবং মানসিক বিকাশের সময় দুধ খাওয়াটা অত্যন্ত জরুরি। তাতে বেড়ে ওঠার পথ অনেকটা মসৃণ হয়। শিশুর দুধ খাওয়ার প্রতি এই অনীহা চিন্তায় ফেলে বাবা-মায়েদের।পুষ্টিবিদরা জানাচ্ছেন, দুধ নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ খাবার। দুধে লুকিয়ে থাকা পুষ্টিগুণ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে হাড়ের যত্ন— সবেতেই কার্যকরী ভূমিকা পালন করে। তবে শিশু যদি একান্তই দুধ খেতে না চায়, সে ক্ষেত্রে মাথা খাটিয়ে বিকল্প কোনও খাবারের আশ্রয় নিতে হবে। যে খাবারগুলি দুধের মতোই স্বাস্থ্যকর।

শিশু যদি একান্তই দুধ খেতে না চায়, সে ক্ষেত্রে মাথা খাটিয়ে বিকল্প কোনও খাবারের আশ্রয় নিতে হবে।

শিশু যদি একান্তই দুধ খেতে না চায়, সে ক্ষেত্রে মাথা খাটিয়ে বিকল্প কোনও খাবারের আশ্রয় নিতে হবে। প্রতীকী ছবি।

সামুদ্রিক মাছ

চর্বিযুক্ত সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে। যা দুধের মতোই যত্ন নেয় হাড়ের। শরীরের পেশি শক্তিশালী করে তোলে। প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তা ছাড়া এই ধরনের মাছে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা শরীরের অন্দরে আরও অনেক রোগবালাইয়ের সঙ্গে লড়াই করে। বাচ্চাকে সামুদ্রিক কোনও মাছ খাওয়াতে পারেন।

কাঠবাদাম

কাঠবাদামও ক্যালশিয়ামে ভরপুর একটি খাবার। এক কাপ কাঠবাদামে ২৪৬ মিলিগ্রাম ক্যালশিয়াম থাকে। পাশাপাশি, কাঠবাদামে থাকে স্বাস্থ্যকর ফ্যাট, ম্যাঙ্গানিজ ও ফাইবারের মতো গুরুত্বপূর্ণ পুষ্টিকর উপাদান। খুব ভাল হয়, যদি রোজ সকালে বাচ্চাকে একটি করে ভেজানো কাঠবাদাম খাওয়াতে পারেন।

সাদা বিনস্‌

সাদা বিনস‌্‌ ক্যালশিয়ামের একটি ভাল উৎস। ক্যালশিয়াম ছাড়াও এতে থাকে দ্রবণীয় ফাইবার, ফোলেট, আয়রন ও পটাশিয়াম। পেটের স্বাস্থ্য ভাল রাখতে সাদা বিনস্‌ বেশ কার্যকরী বলেই মত পুষ্টিবিদদের।

ব্রকলি

ব্রকলি ক্যালশিয়ামে ভরপুর। এই ধরনের সব্জির বিশেষত্ব হল, এখান থেকে প্রাপ্ত ক্যালশিয়াম খুব সহজেই দেহে শোষিত হতে পারে। পাশাপাশি, ব্রকলিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি, ভিটামিন কে, আয়রন এবং পটাশিয়াম। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকর। শীত পড়েছে। এখন সহজেই বাজারে মিলবে ব্রকলি। এই সব্জি দিয়ে সুস্বাদু কোনও রান্না করে দিতে পারেন বাচ্চাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE