Advertisement
০১ মে ২০২৪
Foot Ulcers

ডায়াবিটিস থাকলে ‘ফুট আলসার’ নিয়ে সতর্ক থাকা জরুরি, কী ভাবে চিনবেন এই রোগ?

শরীরে ডায়াবিটিস বাসা বাঁধলে আনুষঙ্গিক যে সমস্যাগুলি দেখা দিতে শুরু করে ‘ফুট আলসার’ তার মধ্যে অন্যতম। কোন লক্ষণগুলি দেখলে সতর্ক হবেন?

ড়ায়াবিটিস আক্রান্তদের  শতকরা প্রায় ১০ জনের বেশি মানুষের ‘ডায়াবেটিক ফুট আলসার’-এর ঝুঁকি থাকে।

ড়ায়াবিটিস আক্রান্তদের শতকরা প্রায় ১০ জনের বেশি মানুষের ‘ডায়াবেটিক ফুট আলসার’-এর ঝুঁকি থাকে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ১৬:২৬
Share: Save:

ডায়াবিটিসের সঙ্গে সহবাস করা রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। ‘ইন্টারন্যাশনাল ডায়াবিটিস ফেডারেশন’-এর পরিসংখ্যান অনুযায়ী, এ দেশে ডায়াবিটিস আক্রান্ত রোগীর সংখ্যা কয়েক লক্ষ ছাড়িয়েছে। শরীরে ডায়াবিটিস বাসা বাঁধলে আনুষঙ্গিক আরও অনেক সমস্যা দেখা দিতে শুরু করে। ‘ডায়াবেটিক ফুট সোসাইটি অব ইন্ডিয়া’-র হিসাব বলছে, আক্রান্তের প্রায় শতকরা ১০ জনের বেশি মানুষের ‘ডায়াবেটিক ফুট আলসার’-এর ঝুঁকি থাকে। এ দেশে তো বটেই, ইউরোপ এবং আমেরিকার মতো দেশেও প্রতি বছর ডায়াবিটিসের রোগীদের ১০-১৫ শতাংশের পায়ে আলসার হয়। এই কারণে ডায়াবিটিস হলে পায়ের বিশেষ যত্নের দরকার বলে মনে করেন চিকিৎসকরা। দীর্ঘ দিন রক্তে শর্করার মাত্রা বেশি থাকলে স্নায়ুকোষ ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হতে শুরু করে। চিকিৎসা পরিভাষায় একে বলে নিউরোপ্যাথি।পা ঘেমে যাওয়া, লালচে ভাব, পায়ের চাম়ড়া থেকে তরল পদার্থ বেরিয়ে আসা, দুর্গন্ধ বার হওয়া— এমন কয়েকটি লক্ষণ দেখা যায় ‘ফুট আলসার’-এর ক্ষেত্রে।হাইপারগ্লাইসিমিয়া অর্থাৎ রক্তের বাড়তি শর্করা এবং মানসিক চাপ বা স্ট্রেসের কারণে স্নায়ুকোষের প্রোটিন ও অত্যাবশ্যকীয় উপাদান গ্লাইকোজেনকে অস্বাভাবিক ভাবে ভেঙে দেয়। এর ফলে স্নায়ুকোষের প্রোটিন কাইনেজ-সি স্বাভাবিক ভাবে কাজ করতে পারে না। স্নায়ুকোষ এলোমেলো ভাবে কাজ করতে করতে ক্রমশ কর্মক্ষমতা হারিয়ে ফেলে। ক্রনিক ডায়াবিটিস রোগীদের পায়ের স্নায়ুর কার্যকারিতা নষ্ট হয়ে যায়। পায়ের পেশি, হাড়, ত্বক একে একে সবই ক্ষতিগ্রস্ত হতে শুরু করে।

দীর্ঘ দিন রক্তে শর্করার মাত্রা বেশি থাকলে স্নায়ুকোষ ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হতে শুরু করে।

দীর্ঘ দিন রক্তে শর্করার মাত্রা বেশি থাকলে স্নায়ুকোষ ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হতে শুরু করে। প্রতীকী ছবি।

ডায়াবিটিসের সঙ্গে রক্তে কোলেস্টেরল-এর পরিমাণ বেশি থাকলে, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ এবং ধূমপান করলেও রক্তবাহী ধমনীর মধ্য চর্বি জমার প্রবণতা বেড়ে যায়। তাই পায়ের বিশেষ যত্ন না নিলে ‘ডায়াবেটিক ফুট আলসার’-এর সমস্যা বেড়ে যায়।

‘ফুট আলসার’ থাকলে কেমন হবে পায়ের বিশেষ যত্ন?

১) ডায়াবিটিস থাকলে পায়ের নখ বড় হতে দেবেন না। কেটে ছোট করে রাখতে হবে। প্রতি দিন বাড়ি ফিরে অল্প গরম জলে পা ডুবিয়ে রেখে মৃদু সাবান দিয়ে পরিষ্কার করে নারকেল তেল বা ক্রিম লাগিয়ে নরম করে রাখতে হবে।

২) খালি পায়ে হাঁটা একেবারেই ঠিক হবে না। আঁটসাঁট জুতো না পরাই ভাল। হালকা খোলামেলা জুতো পরতে হবে।

৩) রাতে ঘুমোতে যাওয়ার আগে পায়ের তলা এবং আঙুলের ফাঁকে অ্যান্টিফাঙ্গাল পাউডার মেখে নিন। উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foot Ulcers Foot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE