Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Covid-19: শুধু ফুসফুস নয়, কোভিড হৃদ্‌যন্ত্রের উপরও প্রভাব ফেলে, জানাচ্ছেন হৃদ্‌রোগ বিশেষজ্ঞ

ওমিক্রন হৃদ্‌যন্ত্রের উপর কী কোনও বাড়তি প্রভাব বিস্তার করে?

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২২ ১৮:০৬
Share: Save:

সাম্প্রতিক করোনা-স্ফীতি ক্রমশ বাড়াচ্ছে উদ্বেগ। এই পর্যার স্ফীতিতে শারীরিক উপসর্গগুলি মৃদু হলেও কোভিড পরবর্তী অনেক সমস্যা থেকে যাচ্ছে। যাঁদের কো-মর্বিডিটি আছে তাঁদের এই করোনা আবহে বাড়তি সচেতনতা নেওয়া প্রয়োজন। বিশেষ করে যাঁদের হৃদ্‌যন্ত্রের সমস্যা রয়েছে। ওমিক্রন হোক বা করোনা হৃদ্‌যন্ত্রের উপর কী কোনও বাড়তি প্রভাব বিস্তার করে? পেসমেকার কোভিড ঝুঁকি কতটা বাড়াতে পারে? আনন্দবাজার অনলাইনের কোভিড কালে ‘ভরসা থাকুক’ ইউটিউব ও ফেসবুক লাইভে এই বিষয়টি স্পষ্ট করলেন হৃদ্‌রোগ বিশেষজ্ঞ কার্তিক বিশ্বাস।

কার্তিক বাবু জানালেন, ‘‘এই সময়টি হৃদ্‌যন্ত্রের উপর প্রভাব ফেলছে। ২০২০ সালে আমরা যে করোনা স্ফীতি দেখেছিলাম সেই সময় করোনা আক্রান্ত হয়ে যত জন মারা গিয়েছিলেন তাঁদের অধিকাংশই কো-মর্বিডিটির শিকার। ডায়াবিটিস, ফুসফুসের কোনও রোগ, উচ্চ রক্তচাপ ইত্যাদি। কিন্তু এখানে একটা জিনিস বলা দরকার। যে শুধু ফুসফুস নয়, হৃদ্‌যন্ত্রের উপরও এর প্রভাব পড়ে। বিশেষ করে যাঁদের বাইপাস সার্জারি হয়েছে বা হৃদ পেশিতে কোনও সমস্যা আছে কিংবা অ্যাঞ্জিওপ্লাস্টি হয়েছে এই রকম সমস্যা থাকলে করোনা একটা ক্ষতিকর প্রভাব পড়তে পারে।’’

যাঁদের বুকে পেসমেকার বসেছে, তাঁদের কোভিড ঝুঁকি কতটা?

কার্তিকের উত্তর, ‘‘পেসমেকারের সঙ্গে করোনার সরাসরি কোনও যোগ নেই। তবে হ্যাঁ অবশ্যই সচেতন থাকতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Heart Covid -19 Omicron
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE