Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covid

Stress And Covid: মানসিক চাপ বাড়ায় কোভিডে কাবু হওয়ার আশঙ্কা, দাবি গবেষণায়

মানসিক স্বাস্থ্যের উপর অতিমারির প্রভাব নিয়ে আগেও সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। এবার একাধিক বিশ্ববিদ্যালয়ের যৌথ একটি গবেষণায় জানাল, মানসিক চাপে বাড়ে কোভিডের ঝুঁকি

মানসিক উদ্বেগ ও কোভিডের মধ্যে যোগসূত্র পেলেন বিজ্ঞানীরা

মানসিক উদ্বেগ ও কোভিডের মধ্যে যোগসূত্র পেলেন বিজ্ঞানীরা ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২২ ২০:২০
Share: Save:

দেশ তথা রাজ্য জুড়ে ক্রমেই বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সাধারণ মানুষের উদ্বেগ। কিন্তু সাম্প্রতিক এক গবেষণা বলছে, এই উদ্বেগ বা দুশ্চিন্তা আর কোভিড সংক্রমণের মধ্যে কার্যত রয়েছে একটি চক্রাকার সম্পর্ক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

মানসিক স্বাস্থ্যের উপর অতিমারির প্রভাব নিয়ে এর আগেও বারংবার সতর্ক করেছেন বিশেষজ্ঞদের একাংশ। এবার নটিংহাম বিশ্ববিদ্যালয়, কিংস কলেজ লন্ডন ও নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের যৌথ একটি গবেষণায় উঠে এল যে মানসিক চাপ বাড়িয়ে দিতে পারে কোভিডে কাবু হওয়ার সম্ভাবনা।

গবেষকদের দাবি, অতিমারির শুরু থেকেই মানুষের মধ্যে একাধিক কারণে বৃদ্ধি পেয়েছে উদ্বেগ, দুশ্চিন্তা ও মানসিক অবসাদের মতো সমস্যা। প্রায় ১০০০ ব্যক্তির উপর করা এই সমীক্ষায় গবেষকরা জানতে পেরেছেন যে ব্যক্তিদের মধ্যে আগে থেকেই এই ধরনের মানসিক সমস্যা ছিল, তাঁদের কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা তুলনামূলক ভাবে বেশি।

কিন্তু কেন এমনটি ঘট্‌ তা নিয়ে অবশ্য নিশ্চিত নন গবেষকরা। তবে তাঁদের দাবি, মানসিক চাপ অবশ্যই কোভিডের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ 'রিস্ক ফ্যাক্টর'। অর্থাৎ মানসিক উদ্বেগ, দুশ্চিন্তা ও অবসাদে রয়েছেন এমন মানুষদের কোভিডে কাবু হওয়ার আশঙ্কা বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid covid 19 india stress anxiety Omicron
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE