Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Covid

Booster Dose: কোভিড আক্রান্ত হওয়ার কত দিন পর নেওয়া যাবে বুস্টার, জানালেন চিকিৎসক

কোভিড স্ফীতিতে বিশেষজ্ঞরা জোর দিচ্ছেন বুস্টার টিকার উপর। বিশেষত স্বাস্থ্যকর্মী ও কোভিড যুদ্ধে সামনের সারিতে থাকা মানুষদের জন্য এই টিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

কোভিড সংক্রমণের কত দিন পর নিতে হবে তৃতীয় টিকা।

কোভিড সংক্রমণের কত দিন পর নিতে হবে তৃতীয় টিকা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ১০:১৫
Share: Save:

গোটা দেশ জুড়েই উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন। আর এই করোনা স্ফীতিতে বিশেষজ্ঞরা জোর দিচ্ছেন তৃতীয় টিকা বা বুস্টার টিকার উপর। বিশেষত স্বাস্থ্যকর্মী ও কোভিড যুদ্ধে সামনের সারিতে থাকা বিভিন্ন পেশার মানুষের জন্য এই তৃতীয় টিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কিন্তু এ কথাও সত্যি যে ইতিমধ্যেই স্বাস্থ্যকর্মী ও করোনা যুদ্ধে সামনের সারিতে থাকা বহু মানুষ এবং প্রবীণ ব্যক্তিদের একটি বড় অংশ আক্রান্ত হয়েছেন কোভিডে। কাজেই প্রশ্ন উঠছে তৃতীয় টিকা নেওয়ার আগেই যদি কেউ কোভিড আক্রান্ত হয়ে থাকেন তবে কত দিন পর নেওয়া যাবে ওই টিকা।

আনন্দবাজার অনলাইনের ফেসবুক ও ইউটিউব লাইভে ভরসা থাকুক অনুষ্ঠানে হাজির হয়ে সেই প্রশ্নের উত্তর দিলেন ফুসফুস বিশেষজ্ঞ সুস্মিতা রায়চৌধুরী। তাঁর বক্তব্য, "যদি আপনি কোভিড আক্রান্ত হয়ে থাকেন এবং আপনার বুস্টার টিকা নেওয়ার সময় এসে গিয়ে থাকে, তবে সেটিকে ৯০ দিন পিছিয়ে দিন।" পাশাপাশি কোনও ব্যক্তি যদি কোভিড আক্রান্তের কাছাকাছি থাকেন এবং তাঁর শরীরে যদি কোভিডের উপসর্গ দেখা যায় তবে কোভিড পরীক্ষার ফল যাই আসুক না কেন সংশ্লিষ্ট ব্যক্তিকে কোভিড আক্রান্ত হিসেবেই গণ্য করতে হবে বলেও জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid COVID19 Omicron Booster Shot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE