Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covid -19

Omicron Symptoms: ওমিক্রনে স্বাদ-গন্ধ হারিয়েছেন ১৩%, তুলনায় অনেক প্রবল গলা ব্যথা, বলছে সমীক্ষা

প্রথম রূপগুলির সংক্রমণে কোভিডের অন্যতম উপসর্গ ছিল গন্ধ ও স্বাদের অনুভূতি হারিয়ে ফেলা। কিন্তু ওমিক্রনের অন্যতম প্রধান উপসর্গ হল গলা ব্যথা।

স্বাদ গন্ধ হারানো নয়, ওমিক্রনের পরিচয় গলা ব্যথায়

স্বাদ গন্ধ হারানো নয়, ওমিক্রনের পরিচয় গলা ব্যথায় ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২২ ১২:১১
Share: Save:

ডেল্টা থেকে ওমিক্রন, আগমনের পর থেকেই একের পর এক রূপ বদল করেছে কোভিড। সঙ্গে বদলে গিয়েছে রোগের কিছু উপসর্গও। প্রথম রূপগুলির সংক্রমণে কোভিডের অন্যতম উপসর্গ ছিল গন্ধ ও স্বাদের অনুভূতি হারিয়ে ফেলা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের স্বাস্থ্য দফতরের সমীক্ষা বলছে, ওমিক্রনের সংক্রমণে স্বাদ-গন্ধ লোপ পাওয়ার উপসর্গ বিশেষ দেখা যাচ্ছে না। ১৭৪৭৫৫ জন ওমিক্রন আক্রান্ত ও ৮৭৯৩০ জন ডেল্টা আক্রান্ত রোগীর উপরে এই সমীক্ষা করেছে ব্রিটেনের স্বাস্থ্য দফতর।

এই গবেষণা অনুসারে, ওমিক্রন আক্রান্ত রোগীদের মধ্যে শতকরা ১৩ জন হারিয়েছেন স্বাদ ও গন্ধের অনুভূতি। কিন্তু গলা ব্যথা অনুভব করছেন প্রায় ৫৪ শতাংশ রোগী।

অপর দিকে ডেল্টা আক্রান্ত রোগীদের মধ্যে ৩৪ শতাংশ রোগীর ক্ষেত্রে দেখা গিয়েছে গলা ব্যথা ও স্বাদ গন্ধ হারানোর উপসর্গ। এই উপসর্গগুলি ছাড়াও নাক থেকে জল পড়া, জ্বর, কাশি বা ক্লান্তির মতো উপসর্গগুলি তো রয়েছেই। সব মিলিয়ে বিশেষজ্ঞদের পরামর্শ, স্বাদ-গন্ধের অনুভূতি হারানোর অপেক্ষা না করে গলা ব্যথা হলেই কোভিড পরীক্ষা করিয়ে নেওয়া বাঞ্চনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid -19 Covid Symptoms Omicron Sore Throat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE