Advertisement
২৭ এপ্রিল ২০২৪
vitamin D

Coronavirus: জানেন কি কোন তিনটি কারণে কোভিডের বিরুদ্ধে হাতিয়ার হয়ে উঠতে পারে ভিটামিন ডি

কোভিড-কালে বাড়ির বাইরে যেতে পারছেন না অনেকেই। কিন্তু পর্যাপ্ত সূর্যালোক না পেলে হ্রাস পেতে পারে শরীরের ভিটামিন ডি-র পরিমাণ। জেনে নিন কী করণীয়।

কোভিড মোকাবিলায় কী ভাবে সাহায্য করে ভিটামিন ডি?

কোভিড মোকাবিলায় কী ভাবে সাহায্য করে ভিটামিন ডি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২২ ১৯:১৮
Share: Save:

ক্রমশই উদ্বেগজনক হয়ে উঠছে কোভিড পরিস্থিতি। আর কোভিড থেকে বাঁচতে বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না বেরোতে। কিন্তু বাড়ির ভিতরে থাকলে শরীর যদি পর্যাপ্ত সূর্যালোক না পায়, তবে কোভিড আটকালেও ঘাটতি দেখা দিতে পারে ভিটামিন ডি-র। জেনে নিন কেন এই অতিমারিতে নিয়মিত নজর রাখা দরকার ভিটামিন ডি-র পরিমাণের উপর।

ভিটামিন ডি সাপ্লিমেন্ট

ভিটামিন ডি সাপ্লিমেন্ট ছবি: সংগৃহীত

১। কোভিড-কালে বিশেষজ্ঞরা জোর দিচ্ছেন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার উপর। আর ভিটামিন ডি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও শরীরে প্রদাহের সমস্যা কমাতে সাহায্য করে। ভিটামিন ডি কমে গেলে বেড়ে যেতে পারে সাইটকাইন ঝড়ের সম্ভাবনা।

২। ভিটামিন ডি কম থাকলে শরীরে নিউমোনিয়ার আশঙ্কা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পায়। দেখা দিতে পারে রক্ত জমাট বেঁধে যাওয়ার সমস্যাও। বিশেষত অতিরিক্ত ওজন এবং ডায়াবিটিসের সমস্যায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে বেশি সমস্যা দেখা যায়।

৩। শ্বাসনালীর সংক্রমণ কমাতে অনেকটাই সাহায্য করে ভিটামিন ডি।

কিন্তু মানব দেহে ভিটামিন ডি তৈরির জন্য সূর্যালোকের প্রয়োজন হয়। কোভিড-কালে বাইরে বেরোনো যেহেতু কার্যত অনেক বেশি ঝুঁকিপূর্ণ ব্যাপার, তাই বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন প্রয়োজনে ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়ার। স্যামন মাছ, কড লিভার তেল, মাশরুম, দুধ ও ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। কাজেই এই খাদ্যগুলি নিয়মিত খেলে পূরণ হতে পারে শরীরে এই ভিটামিনের ঘাটতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

vitamin D Covid Covid -19 Immunity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE