Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Stroke

Stroke in Covid: কোভিড সংক্রমণের কত দিন পর্যন্ত স্ট্রোক হওয়ার আশঙ্কা সর্বোচ্চ, জানাল গবেষণা

আমেরিকার একদল গবেষকের সাম্প্রতিকতম গবেষণা জানাল যে কোভিড আক্রান্ত হওয়ার প্রথম তিন দিনের মধ্যে সবচেয়ে বেশি থাকে স্ট্রোক হওয়ার আশঙ্কা।

কোভিডে কখন বেশি স্ট্রোকের ঝুঁকি?

কোভিডে কখন বেশি স্ট্রোকের ঝুঁকি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ২২:৩৫
Share: Save:

সংবহনতন্ত্রের সমস্যায় ভুগছেন এমন রোগীর ক্ষেত্রে স্ট্রোকের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয় কোভিড। সাধারণ রোগীদের ক্ষেত্রে যাঁদের বয়স ৬৫ থেকে ৭৪ এর মধ্যে তাঁদের ক্ষেত্রেও এই ঝুঁকি অত্যন্ত বেশি। কোভিড উদ্বেগের মধ্যেই আমেরিকার একদল গবেষকের সাম্প্রতিকতম গবেষণা জানাল যে কোভিড আক্রান্ত হওয়ার প্রথম তিন দিনের মধ্যে সবচেয়ে বেশি থাকে স্ট্রোক হওয়ার আশঙ্কা।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসির স্ট্রোক বিভাগের গবেষণায় প্রাথমিক ভাবে উঠে এসেছে কোভিডকালে স্ট্রোক হওয়ার ঝুঁকি সংক্রান্ত এই তথ্য। গবেষকরা জানাচ্ছেন, কোভিড আক্রান্ত হওয়ার সাত দিন আগে ও ২৮ দিন পরে কোনও ব্যক্তির যতটুকু স্ট্রোক হওয়ার ঝুঁকি থাকে, তার তুলনায় কোভিড আক্রান্ত হওয়ার প্রথম তিন দিন পর্যন্ত স্ট্রোকের ঝুঁকি থাকে প্রায় ১০ গুণ বেশি! স্ট্রোকের ইতিহাস নেই এমন ব্যক্তিদের ক্ষেত্রে যাঁদের বয়স ৬৫ থেকে ৭৪ এর মধ্যে, তাঁদের এই ঝুঁকি সবচেয়ে বেশি। তবে তিন দিন পার হয়ে গেলে স্ট্রোকের ঝুঁকি কমে যায় অনেকটাই।

৬৫ বছরের বেশি বয়সী ৩৫৩৭৯ জন রোগীর চিকিৎসার ইতিহাস পরীক্ষা করেছেন গবেষকরা। গবেষকদের আরও দাবি, প্রথম তিন দিনের পর, চতুর্থ থেকে সপ্তম দিন পর্যন্ত এই ঝুঁকি থাকে ৬০ শতাংশ বেশি এবং অষ্টম থেকে চতুর্দশ দিন পর্যন্ত স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে প্রায় ৪৪ শতাংশের কাছাকাছি। তবে সংক্রমণের দ্বিতীয় সপ্তাহের পর এই ঝুঁকি কমে হয় ন’শতাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.