Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Mask

Fabric Mask: বাড়িতে পড়ে রয়েছে অসংখ্য কাপড়ের মাস্ক? কাজে লাগাবেন কী ভাবে

বিশেষজ্ঞরা বারবার সতর্ক করে বলেছেন যে, ওমিক্রন সংক্রমণ ঠেকাতে খুব একটা কার্যকরী নয় কাপড়ের মাস্ক।

কাপড়ের মাস্ক ফেলে দেবেন না।

কাপড়ের মাস্ক ফেলে দেবেন না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ১৬:০৮
Share: Save:

কোভিডের প্রথম দিনগুলিতে অনেকেই ব্যবহার করেছেন কাপড়ের তৈরি মাস্ক। কিন্তু ওমিক্রন আসার পর বিশেষজ্ঞরা বারবার সতর্ক করে বলেছেন যে, ওমিক্রন সংক্রমণ ঠেকাতে খুব একটা কার্যকরী নয় কাপড়ের মাস্ক। কোভিডের এই রূপ আটকাতে সবচেয়ে সক্ষম এন-৯৫ মাস্ক। কিন্তু এই মাস্ক ব্যবহার করার ক্ষেত্রে রয়েছে একাধিক প্রতিবন্ধকতা।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

এন-৯৫ মাস্কের দাম যেমন বেশি, তেমনই দীর্ঘদিন ব্যবহার করা যায় না একটি মাস্ক। ফলে বিত্ত হীন মানুষের ক্ষেত্রে নিয়মিত এই মাস্ক ব্যবহার করা খুবই কঠিন। আবার যাঁরা সার্জিক্যাল মাস্ক পরেন, তাঁদের ক্ষেত্রেও দেখা যায় অসচেতনতার ফলে মাস্ক হয়ে ওঠে বজ্র আঁটুনি ফস্কা গেরোর নামান্তর।

এই দুই ধরনের সমস্যা সমাধানেই কাজে লাগতে পারে কাপড়ের মাস্ক। প্রথমত এই মাস্ক বারবার পরিষ্কার করে ব্যবহার করা যায়, তার উপর এর দামও বেশ কম। তবে কেবল কাপড়ের মাস্ক ব্যবহার করা খুবই ঝুঁকিপূর্ণ। তাই এই মাস্ক ব্যবহার করতে হবে অন্য একটি মাস্ক এর উপর। অর্থাৎ কেউ যদি মুখে একটি সার্জিক্যাল মাস্ক বা এন-৯৫ মাস্ক পরে থাকেন, তবে তার উপর দিয়ে প্রতিরক্ষার দ্বিতীয় স্তর হিসাবে পরে নিতে পারেন এই কাপড়ের মাস্ক। এতে মাস্কের অপচয় যেমন কমবে, তেমনই দু’টি মাস্ক থাকলে মজবুত হবে সুরক্ষা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.