Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২২
Covid

COVID-19: কোভিড থেকে সেরে ওঠার পরও থাকে মানসিক রোগাক্রান্ত হওয়ার আশঙ্কা, দাবি গবেষণায়

সাম্প্রতিক একটি গবেষণা বলছে যে, যাঁরা ইতিমধ্যেই কোভিড আক্রান্ত হয়েছেন, তাঁদের মানসিক সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কা অনেক বেশি।

আজও মানসিক স্বাস্থ্য নিয়ে জনমানসে অবহেলার অন্ত নেই

আজও মানসিক স্বাস্থ্য নিয়ে জনমানসে অবহেলার অন্ত নেই ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২২ ০৭:১৩
Share: Save:

কোভিড অতিমারির তৃতীয় বছরে প্রবেশ করার সঙ্গে সঙ্গেই অগণিত মানুষর মধ্যে দেখা যাচ্ছে বিভিন্ন ধরনের অনিশ্চয়তা, বিচ্ছিন্নতা এবং মানসিক স্বাস্থ্য সংক্রান্ত অসুস্থতা। অনেকে এখনও মারাত্মক ভাবে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় আক্রান্ত। সাম্প্রতিক একটি গবেষণা বলছে যে, যাঁরা ইতিমধ্যেই কোভিড আক্রান্ত হয়েছেন, তাঁদের মানসিক সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কা অনেক বেশি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের পক্ষ থেকে ১৫৩৮৪৮ জনের উপর করা এই গবেষণা বলছে, কোভিডমুক্তির এক বছর পরেও আক্রান্তদের মধ্যে দেখা যাচ্ছে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন সমস্যা। এই সমস্যাগুলির মধ্যে রয়েছে দুশ্চিন্তা, উদ্বেগ, অবসাদ ও মাদকাসক্তির মতো একাধিক উপসর্গ। এমনকি, দেখা যাচ্ছে আত্মহত্যার প্রবণতাও। গবেষকদের আরও দাবি, যাঁরা কোভিড থেকে সুস্থ হয়ে উঠেছেন তাঁদের ঘুমের ব্যাঘাতজনিত ব্যাধি হওয়ার আশঙ্কা ৪১ শতাংশ বেশি। স্নায়ু সংবেদ হ্রাস পাওয়ার সমস্যা সংক্রান্ত রোগের আশঙ্কা বেশি প্রায় শতকরা ৮০ ভাগ। এই সমস্যাগুলির মধ্যে রয়েছে স্মৃতিলোপ, বিভ্রান্তি, মনসংযোগের সমস্যা ও ব্রেন ফগের মতো উপসর্গ।

সামগ্রিক ভাবে, সমীক্ষায় দেখা গিয়েছে যে, যাঁরা সংক্রামিত হননি তাঁদের তুলনায় যাঁরা কোভিড আক্রান্ত হয়েছিলেন তাঁদের মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা ৬০ শতাংশ বেশি। বিশেষজ্ঞদের মতে, যদিও কম-বেশি সকলেই প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে অতিমারির দ্বারা আক্রান্ত হয়েছেন। তবুও এই কথা অস্বীকার করার জায়গা নেই যে, মানসিক চাপে ভোগা মানুষদের মধ্যে এর প্রভাব হয়েছে সুদূরপ্রসারী। তবু আজও মানসিক স্বাস্থ্য নিয়ে জনমানসে অবহেলার অন্ত নেই। তাই অনতিবিলম্বে এই বাস্তবতাকে স্বীকার করা খুবই জরুরি বলেই মত তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.