Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Iron Defeciency

Iron deficiency Symptoms: কোভিড থেকে সেরে ওঠার পরেও দীর্ঘ দিন ক্লান্ত লাগে! ঠিক কী কারণে এমন হয়

কোভিডে আক্রান্ত হওয়ার পর আক্রান্তের শরীরে আয়রনের ঘাটতি ধরা পড়েছে। কোন কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?

কোভিড থেকে সেরে উঠেও ক্লান্তি ভাব কাটছে না?

কোভিড থেকে সেরে উঠেও ক্লান্তি ভাব কাটছে না?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১৪:৫১
Share: Save:

শরীরে আয়রনের ঘাটতি ইদানীং কালে একটি বিরাট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অনেক মানুষই আয়রনের অভাবে নানা সমস্যায় ভুগছেন। বিশেষ করে মহিলাদের মধ্যে এই ধরনের সমস্যা আরও বেশি করে চোখে পড়ছে। পর্যাপ্ত আয়রনের অভাবে শরীরের স্বাভাবিক কার্যকলাপ বিঘ্নিত হয়। আয়রনের ঘাটতি হলে রক্তাল্পতার মতো সমস্যাও দেখা যায়। বিশেষজ্ঞদের দাবি, কোভিড এই সমস্যা আরও কয়েক গুণ বাড়িয়ে দিচ্ছে। বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, কোভিডে আক্রান্ত হওয়ার পর আক্রান্তের শরীরে আয়রনের ঘাটতি ধরা পড়েছে। কোভিড থেকে সেরে ওঠার পর অনেকের শরীরে ক্লান্তিভাব থাকে, এর কারণও কিন্তু হতে পারে আয়রনের ঘাটতি।

শরীরে আয়রনের অভাব ঘটছে, এই ব্যাপারটা প্রাথমিক ভাবে অনেকেই বুঝতে পারেন না। তবে কিছু লক্ষণ দেখে সহজেই তা নির্ধারণ করা যায়। জেনে নিন কোন কোন লক্ষণ দেখলে সতর্ক হতে হবে।

১) সময় মতো খাওয়াদাওয়া, বিশ্রাম নেওয়া, পরিমাণ মতো ঘুমানোর মতো দৈনন্দিন ক্রিয়াকলাপগুলি স্বাভাবিক থাকা সত্ত্বেও অতিরিক্ত ক্লান্তি ঘিরে ধরছে? শরীরে আয়রনের ঘাটতি থাকলে এমন হতে পারে।

২) শরীরে আয়রন পরিমাণ কম থাকলে মস্তিষ্ক-সহ শরীরের বিভিন্ন অংশে ঠিক মতো অক্সিজেন পৌঁছতে পারে না। মস্তিষ্কে অক্সিজেনের অভাব হলে মাথা ঘোরা, মাথাব্যথা, শারীরিক অস্বস্তির মতো উপসর্গ দেখা যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) নখ একটু বড় হতে না হতেই ভেঙে যায়? শরীরে আয়রনের ঘাটতি হলে এমন হতে পারে।

৪) শরীরের সব অংশে রক্ত পরিবহণের জন্য আয়রন কাজে আসে। আয়রনের ঘাটতি হলে বিভিন্ন কোষগুলিতে রক্ত সমান ভাবে পৌঁছয় না। রক্তের অভাবে ত্বক অনেক সময় ফ্যাকাশে হয়ে পড়ে। একে রক্তাল্পতার লক্ষণ বলেও ধরা হয়।

৫) শরীরে আয়রনের ঘাটতি হলে হৃদ্‌যন্ত্রেও অক্সিজেনের অভাব হয়। ফলে বুকে চাপ তৈরি হয়। এর ফলে শ্বাস নিতেও অসুবিধা হয়। উচ্চ রক্তচাপ বা হৃদ্‌রোগ সংক্রান্ত কোনও সমস্যা না থাকলেও ঘন ঘন বুকে ব্যথা হলে আয়রনের অভাব আছে ধরা যেতে পারে।

এই ঘাটতি পূরণের জন্য ডায়েটে কী রাখবেন?

এ ক্ষেত্রে ডায়েটে ভিটামিন ই, এ সমৃদ্ধ খাবার রাখতে হবে। বেশি করে সবুজ শাকসব্জি, ডাল ও দানা শস্যজাতীয় খাবার, দুগ্ধজাত খাবার, বাদাম, চর্বিহীন মাংস, মাছ ইত্যাদি রাখলে শরীরে আয়রনের ঘাটতি মেটানো সম্ভব। অনেকেই এই ঘাটতি মেটাতে সাপ্লিমেন্টের উপর ভরসা রাখেন। তবে পুষ্টিবিদদের মতে, এই সাপ্লিমেন্টগুলির বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। এর ফলে পেটের সমস্যা, ডায়ারিয়া, কোষ্ঠকাঠিন্য হতে পারে। তাই দাওয়াই নয়, ডায়েটের দিকেই বেশি নজর দেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iron Defeciency COVID-19 Food habits Anemia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE