Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

Covid Pills: বছর শেষেই বাজারে আসছে কোভিডের বড়ি

ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার ও মেরেক যথাক্রমে বাজারে আনতে চলেছে প্যাক্সলোভিড ও মনলুপিরাভির নামক দু’টি ওষুধ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ ডিসেম্বর ২০২১ ২১:৩৫
বছর শেষে মিলতে চলেছে সুখবর, বাজারে আসছে কোভিডের বড়ি

বছর শেষে মিলতে চলেছে সুখবর, বাজারে আসছে কোভিডের বড়ি
ছবি: সংগৃহীত

ওমিক্রন উদ্বেগের মধ্যেই মিলল সুখবর। অবশেষে ডিসেম্বরের শেষেই বাজারে আসতে চলেছে কোভিডের বড়ি। খ্যাতনামা ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার ও মেরেক যথাক্রমে বাজারে আনতে চলেছে প্যাক্সলোভিড ও মনলুপিরাভির নামক দু’টি ওষুধ।

প্যাক্সলোভিড ও মনলুপিরাভির দু’টি ওষুধই আক্রান্তের শরীরে ভাইরাসের প্রতিলিপিকরণ আটকাতে সক্ষম। তবে ওষুধ খাওয়া শুরু করতে হবে কোভিড আক্রান্ত হওয়ার পাঁচ দিন পর। খানিকটা এইচআইভি-র ওষুধের কার্যপদ্ধতিতেই কাজ করে এই দু’টি ওষুধ। তবে বিশেষজ্ঞদের মতে মেরেকের তুলনায় ফাইজারের ওষুধ হতে পারে বেশি কার্যকর। এখনও পর্যন্ত প্রাপ্ত ফলাফল অনুযায়ী ফাইজারের ওষুধটি করোনা আক্রান্তদের হাসপাতালের ভর্তির সম্ভবনা হ্রাস করে প্রায় ৮৫ শতাংশ, সেই তুলনায় মেরেকের মনলুপিরাভির ঝুঁকি কমে ৩৫ শতাংশের কাছাকাছি।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


তবে ফাইজারের প্যাক্সলোভিড তুলনায় আগে বাজারে আসছে মনলুপিরাভির, বছর শেষের আগেই প্রায় এক কোটি রোগীর জন্য আসতে চলেছে এই ওষুধ। ফাইজারের ওষুধটি বাজারে আসবে আগামী বছরের শুরুতেই। ফাইজার কর্তৃপক্ষের দাবি, মাস ছয়েকের মধ্যেই ২ কোটি মানুষকে সুস্থ করার মতো ওষুধ বানাতে সক্ষম হবেন তাঁরা।

ইতিমধ্যেই ব্রিটেনে ছাড়পত্র পেয়ে গিয়েছে এই ওষুধ,বড়দিনের আগেই ব্রিটেনের বাজারে চলে আসতে পারে মনলুপিরাভির। আমেরিকায় অনুমোদন পাওয়া এখন শুধু সময়ের অপেক্ষা বলেই মত বিশেষজ্ঞদের।

ফাইজারের কোভিড বড়িটি ওমিক্রনের উপরেও সমান কার্যকর বলে দাবি মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থার। পাশাপাশি, বাড়িতে বসেই এই ওষুধ দু’টি খেতে পারবেন রোগীরা। আপাতত বয়স্ক ও অধিক ঝুঁকি সম্পন্ন রোগীদেরই প্রাধান্য দেওয়া হবে ওষুধের ক্ষেত্রে। তবে একাধিক দেশে এই ওষুধ অনুমোদন পেলেও ভারতে কবে আসছে কোভিডের বড়ি? জানা গিয়েছে, একাধিক ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা ইতিমধ্যেই জোট বাঁধছে দুই মার্কিন সংস্থার সঙ্গে, তবে ওষুধের অনুমোদন নিয়ে এখনও মুখে কুলুপ স্বাস্থ্য মন্ত্রকের।

আরও পড়ুন

Advertisement