Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Rare Disease

Father’s Struggle: স্ত্রী-সন্তানদের জড়িয়ে ধরলেই খিঁচুনি হয়! কোন রোগে আক্রান্ত হয়েছেন যুবক

স্টিফ-পার্সন সিন্ড্রোম নামক রোগে আক্রান্ত ইংল্যান্ডের ডমিনিক অ্যালডারসন। কারও ছোঁয়া, জোরে আওয়াজ, গন্ধ— সব থেকে দূরে থাকতে হচ্ছে তাঁকে।

স্ত্রী-সন্তানদের সঙ্গে ডমিনিক অ্যালডারসন।

স্ত্রী-সন্তানদের সঙ্গে ডমিনিক অ্যালডারসন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২২ ২১:০৩
Share: Save:

সামান্য ধাক্কা, আওয়াজ, গন্ধ, ক্লান্তি— এ সব নিয়েই তো চলা। কিন্তু পারেন না ইংল্যান্ডের ডমিনিক অ্যালডারসন। যে কোনও একটিই সহজে উস্কে দিতে পারে তাঁর অসুস্থতা। এমনই বিরল রোগে আক্রান্ত হয়েছেন তিনি।

রোগের নাম স্টিফ-পার্সন সিন্ড্রোম। বার বার অসুস্থ হয়ে পড়ায় ৪৯ বছর বয়সি ডমিনিককে হাসপাতালে যেতে হয়। স্নায়ুরোগ চিকিৎসক ভাল ভাবে পরীক্ষা করেন তাঁকে। তার পর ধরা পড়ে এই রোগ।

স্টিফ-পার্সন সিন্ড্রোম দু’লক্ষে এক জনের হয়। কিন্তু ভাগ্যক্রমে এর আগেও এই রোগে আক্রান্ত এক জনকে পেয়েছেন চিকিৎসক। ফলে উপসর্গগুলি দেখে তিনি চিনতে পারেন। তার পর শুরু হয় স্বাস্থ্য পরীক্ষা।

স্টিফ-পার্সন সিন্ড্রোম নামক রোগে আক্রান্ত ইংল্যান্ডের ডমিনিক অ্যালডারসন।

স্টিফ-পার্সন সিন্ড্রোম নামক রোগে আক্রান্ত ইংল্যান্ডের ডমিনিক অ্যালডারসন।

এই রোগের সমস্যা হল, কাউকে জড়িয়ে ধরলে, কোথাও ধাক্কা খেলেও খিঁচুনি হয়। এক দিনে আট বারও এমন খিঁচুনি হতে পারে।

অসুস্থ হয়ে পড়ার আতঙ্ক এখন গ্রাস করেছে ডমিনিকের গোটা পরিবারকেই। তাই এখন কোনও ভাবেই নিজের সন্তান বা স্ত্রীকেও জড়িয়ে ধরেন না। আর অসুখের থেকেও সেটিই বেশি কষ্টের হয়ে দাঁড়িয়েছে গোটা পরিবারের কাছে। ডমিনিক বলেন, ‘‘নিজের সন্তানদের একটু জড়িয়ে ধরে আদর করতে গেলেই সঙ্গে সঙ্গে খিঁচুনি শুরু হয়ে যায়।’’ তাই এখন ছেলেমেয়েদের আদর করতে ভয় পান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rare Disease Nerve England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE