Advertisement
২৩ জুন ২০২৪
Immune System

ঘন ঘন অসুস্থ হয়ে পড়ছেন? কোন অভ্যাসগুলি প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিচ্ছে জানেন?

রোগের সঙ্গে লড়াই করার জন্য দরকার প্রতিরোধ ক্ষমতা। সেই প্রতিরোধ শক্তি দুর্বল হতে থাকে রোজের কিছু অভ্যাসে। সেই অভ্যাসগুলি ত্যাগ করলে সুস্থ থাকা অনেকটাই সহজ হয়ে যায়।

শরীরের যত্ন নিন।

শরীরের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৪:২৪
Share: Save:

শরীরে কখন অসুখ জাঁকিয়ে বসবে, তা আগে থেকে বলা যায় না। যখন-তখন, যে কোনও সময় হানা দিতে পারে। বৃষ্টির জল গায়ে পড়ল কি পড়ল না, হাঁচি-কাশি শুরু। দু’-এক দিন বাইরের খাবার খেতেই পেটখারাপ। নিয়মের এ দিক থেকে ও দিক হলেই অসুস্থ হয়ে পড়েন অনেকেই। তার অন্যতম কারণ হল দুর্বল প্রতিরোধ শক্তি। রোগের সঙ্গে লড়াই করার জন্য দরকার প্রতিরোধ ক্ষমতা। সেই প্রতিরোধ শক্তি দুর্বল হতে থাকে রোজের কিছু অভ্যাসে। সেই অভ্যাসগুলি ত্যাগ করলে সুস্থ থাকা অনেকটাই সহজ হয়ে যায়।

অপর্যাপ্ত ঘুম

ব্যস্ততাময় জীবনের সবচেয়ে বড় সমস্যা। সময়ের অভাবে পর্যাপ্ত ঘুম হয় না অনেকেরই। এই ঘুমের ঘাটতি থেকেই প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। শরীর ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে। যে কোনও রোগ সহজেই বাসা বাঁধে শরীরে। অল্প সময় হলেও ঘুম গভীর হওয়া চাই।

উদ্বেগ

ইঁদুরদৌ়ড়ের জীবনে উদ্বেগ হল নিত্যদিনের সঙ্গী। দীর্ঘ দিনের চাপা উদ্বেগ, চিন্তা মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে। প্রতিরোধ শক্তি কমে যাওয়ার আরও এক নেপথ্য কারণ হল উদ্বেগ। তাই উদ্বেগমুক্ত থাকা জরুরি।

সুষম খাবার না খাওয়া

বাইরের খাবারের প্রতি অত্যধিক ঝোঁক, শরীরের প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে। তাই স্বাস্থ্যকর খাবার বেশি করে খেতে হবে। স্বাস্থ্যকর খাবারে থাকা পুষ্টিগুণ শরীর পর্যাপ্ত পরিমাণে পেলে, যে কোনও রোগের জীবাণুর সঙ্গে লড়াই করতে সুবিধা হবে। ভিটামিন এ, সি এবং ই সমৃদ্ধ খাবার বেশি করে খেলে ঘন ঘন অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি কমবে।

চিনি খাওয়া

চিনি আছে এমন খাবার খাওয়ার প্রবণতা রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা কমিয়ে দেয়। তাই মিষ্টিজাতীয় খাবার যত কম খাওয়া যায়, ততই শ্রেয়। চিনি শরীরে প্রদাহজনিত সমস্যার পরিমাণ বাড়িয়ে দেয়। সেখান থেকেই নানা শারীরিক অসুস্থতার সূত্রপাত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Immune System Habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE