Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement
Co-Powered by
Co-Sponsors

Monsoon Tips: বর্ষায় মশার উপদ্রব মারাত্মক বাড়ে, রেহাই পাওয়ার ঘরোয়া উপায় জেনে নিন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ জুলাই ২০২১ ০৯:২৪
ছবি: সংগৃহীত

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

বর্ষাকালে মশা-মাছি-পোকা-মাকড়ের বাড়বাড়ন্ত। আর সেই থেকে ছড়ায় নানা রকম রোগ-ব্যাধিও। রাতে মশারি টাঙিয়ে শুলেও দিনেরবেলা কী উপায় মশার কামড় থেকে বাঁচা যায়? অনেকেই মশার ধুপ ব্যবহার করেন। কিন্তু সারা দিন এই ধুপ বা কয়েল জ্বালিয়ে বদ্ধ ঘরে থাকা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে। অনেকে মশা তাড়ানোর ক্রিম বা স্প্রেও ব্যবহার করেন। কিন্তু ক্রিমগুলি বেশ চটচটে। ভ্যাপসা গরমে মেখে থাকা বেশ কষ্টকর। আপনিও যদি সেই দলে পড়েন, তা হলে মশার কাপড় থেকে বাঁচার কিছু ঘরোয়া উপায় জেনে নিন।

লেমন ইউক্যালিপটাস

প্রচুর মশা তাড়ানোর স্প্রে’র মূল উপাদান লেমন ইউক্যালিপটাস তেল। আমেরিকার সিডিসি এটিকে মশার তাড়ানোর উপায় হিসেবে স্বীকৃতি দিয়েছে। এই এসেনশিয়ালন অয়েল লাগালে অনেকক্ষণ মশা দূরে থাকবে।

Advertisement

ক্যাটনিপ অয়েল

বিড়াল-প্রিয় মানুষেরা ক্যাটনিপ তেলের কথা শুনে থাকবেন। বিড়ালদের ভাল রাখতে অনেকেই এই তেল ব্যবহার করেন। তবে তাঁদের জানা নেই, এই তেল মশা তাড়াতেও সাহায্য করে। যাঁদের ক্যাটনিপ গাছে অ্যালার্জি রয়েছে, তাঁরাও এই তেল নির্দ্বিধায় ব্যবহার করতে পারেন।

পিপারমেন্ট অয়েল

অনেকেই মশা তাড়াতে ঘরের কোণে পিপারমেন্ট অয়েলযুক্ত সুগন্ধি মোম জ্বালান। তবে এই এসেনশিয়াল অয়েল আপনি গায়েও মাখতে পারেন মশা কামড় থেকে বাঁচতে। তবে সরাসরি পিপারমেন্ট অয়েলে গায়ে লাগালে র‌্যাশ বেরোতে পারে। তাই নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে লাগান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কর্পূর

মশার ধুপ সারা দিন না জ্বালাতে চাইলে ঘরের কোণে কর্পূর রাখতে পারেন। যে টেবিলে বসে সারা দিন কাজ করছেন বা খাটের পাশে রাখা টেবিলে রেখে দিতে পারেন, কিছুটা কাজ দেবে।

ফ্যান চালান

শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে থাকলে কত জন আর ফ্যান চালান। কিন্তু ঘরে জোরে ফ্যান চালিয়ে রাখলেও গায়ে খুব একটা মশা বসার সুযোগ পায় না। ফ্যানের জোর হাওয়ায় মশা খুব একটা উড়তে পারে না।

জল জমতে দেবেন না

বাড়ির আশেপাশে বেশি জল জমে থাকলে বাড়িতে মশাও বেশি হবে। ছাদের কোণে বৃষ্টির জল জমছে কিনা খেয়াল রাখুন। বাথরুমে অহেতুক জল জমিয়ে রাখবেন না। যদি রাখতেই হয়, ঢাকনা দেওয়া বালতি ব্যবহার করুন। বাগান, বারান্দা বা ছাদে কোনও খালি গাছের টব রাখা থাকলে সেগুলি উল্টে রাখুন। বাড়ির বাইরে ময়লা ফেলার বালতি থাকলে সেগুলিতে জল জমে থাকছে কি না খেয়াল রাখুন।

Advertisement