Advertisement
১০ ডিসেম্বর ২০২২
Sanitary Napkin

Sanitary Napkin: পুরুষদের স্যানিটারি ন্যাপকিন বাজারে, সুবিধার কথা জানিয়ে অনলাইনে বিক্রি করছে নানা সংস্থা

যাঁদের প্রস্রাব নিয়ন্ত্রণ করতে না পারার সমস্যা রয়েছে তাঁদের জন্যও এই প্যাড উপকারী।

গ্রাফিক: সনৎ সিংহ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১৮:১৩
Share: Save:

ছেলেদের জন্য স্যানিটারি ন্যাপকিন। শুনলে যাঁদের চোখ কপালে উঠছে তাঁরা নিশ্চিত ভাবে অনেকটা পিছিয়ে রয়েছেন। পুরুষদের জন্য স্বাস্থ্যসম্মত প্যাডের বিজ্ঞাপন ক্রমশই বাড়ছে অনলাইনে। আর তা দেখে মনে করা যেতে পারে যে বাজারে অল্প করে হলেও চাহিদাও বাড়ছে।

Advertisement

কিন্তু কারা ব্যবহার করছেন এই প্যাড? নানা অসুখে ভোগা মানুষের মধ্যে প্রস্রাব ধরে রাখার ক্ষমতা অনেক সময় কমে যায়। আর তাতে পথে ঘাটে তো বটেই বাড়িতেও অনেক সময় অস্বস্তিতে পড়তে হয় সেই পুরুষদের। সেটা যেমন প্রবীণদের ক্ষেত্রে সত্য তেমন অল্প বয়সেও কারও এমন সমস্যা থাকতে পারে। একসঙ্গে অনেকটা প্রস্রাব না হয়ে গেলেও মাঝে মাঝেই নিয়ন্ত্রণ করতে পারেন না অনেকে। তাঁদের জন্য এই প্যাড ব্যবহারের উপযুক্ত বলেই দাবি নির্মাতাদের। বলা হচ্ছে, রাতে ঘুমের মধ্যে যাঁদের প্রস্রাব নিয়ন্ত্রণ করতে না পারার সমস্যা রয়েছে তাঁদের জন্যও এই প্যাড উপকারী।

বড়দের জন্য যে ডায়াপার বাজারে পাওয়া যায় তা ব্যবহারের চেয়ে এটি আরামদায়ক এবং কম খরচের। আরও একটা বিষয় হল, ডায়পার অনেকটা প্যান্টের আকারের। সেটি একই সঙ্গে পায়খানা ও প্রস্রাব ধারণ করতে পারে। এই প্যাড শুধুই প্রস্রাব চুঁইয়ে পড়ার অস্বস্তি কমায়। সাধারণ ভাবে যেগুলি অনলাইনে বিক্রি হচ্ছে তাতে ১০টির প্যাকেটের দাম দেখা গিয়েছে ৪০০ টাকার নীচে। ছাড় দিয়ে তা পাওয়া যাচ্ছে ৩২০ টাকাতেও। আবার কোনও কোনও সংস্থার পুরুষদের প্যাডের দাম একটু বেশি।

গ্রাফিক: সনৎ সিংহ

গ্রাফিক: সনৎ সিংহ

প্রস্তুতকারীদের দাবি, এই স্যানিটারি প্যাড ব্যবহার করলে একদিকে যেমন অস্বস্তি কমবে তেমনই দুর্গন্ধের ভয় থাকবে না তেমনই আবার ত্বকে কোনওরকম সমস্যাও হবে না। প্রস্রাব চুঁইয়ে বাইরে পোশাক ভিজিয়ে দেওয়ার ভয়ও নেই। এমন ভাবে এগুলি তৈরি করা হয়েছে যাতে আচমকা সরে গিয়ে অস্বস্তি তৈরির চিন্তাও নেই। আবার ব্যবহার করার সময় ভিজে ভিজে অনুভূতিও হবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.