Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Thyroid

Thyroid Symptoms: চোখ দেখেই বোঝা যাবে থাইরয়েডের সমস্যা আছে কি না, জানেন কী ভাবে

থাইরয়েডের সমস্যা একাধিক রোগ ডেকে আনতে পারে। রোগের উপসর্গ চিনতে দেরি হলে, রোগী হারিয়ে ফেলতে পারেন অনেকটা গুরুত্বপূর্ণ সময়।

থাইরয়েডের সমস্যা কি চোখের ক্ষতি করতে পারে?

থাইরয়েডের সমস্যা কি চোখের ক্ষতি করতে পারে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ০৭:০৫
Share: Save:

থাইরয়েড মানবদেহের ঘাড়ের কাছে অবস্থিত এমন একটি গ্রন্থি, যা থেকে একাধিক গুরুত্বপূর্ণ হরমোন ক্ষরিত হয়। থাইরয়েডের সমস্যা একাধিক রোগ ডেকে আনতে পারে। অনেক সময়ে রোগের উপসর্গ চিনতে যেটুকু দেরি হয়, তাতেই রোগী হারিয়ে ফেলতে পারেন অনেকটা গুরুত্বপূর্ণ সময়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞদের মতে, থাইরয়েডের সমস্যা থাকলে চোখের উপরেও তার প্রভাব পড়তে পারে সরাসরি। এটি এক ধরনের ‘অটো ইমউন ডিজিজ’। অর্থাৎ, এ ক্ষেত্রে শরীরের যে রোগ প্রতিরোধ ব্যবস্থা আছে, তা সব সময়ে দেহের সব অংশের প্রতি এক ধরনের আচরণ করে না। অনেক সময়েই দেহেরই কোনও অংশের বিরুদ্ধে ভুল করে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করে। থাইরয়েডের ক্ষেত্রে বহু সময়ে সেই সমস্যা হয় চোখ ও তার আশপাশের পেশীতে। শরীরের প্রতিরোধ ব্যবস্থা চোখের আশপাশের সব পেশীকে চিনতে ভুল করতে পারে। ফলে সে সব পেশীর হয়ে লড়ার বদলে তার ক্ষতি করে ফেলে। এর জেরে চোখ ও তার পার্শ্ববর্তী নমনীয় পেশীতে প্রদাহ সৃষ্টি হয়।

প্রদাহের কারণে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। অনেক সময়ে বাইরে থেকে দেখলে মনে হয় যেন, চোখের অক্ষিগোলক ঠিকরে বেরিয়ে আসবে। এ ছাড়াও এই রোগে রক্তবর্ণ চোখ, চোখে ব্যথা, অতিরিক্ত জল পড়া অথবা একেবারে শুষ্ক হয়ে যাওয়া, দ্বৈত দৃষ্টির মতো উপসর্গ দেখা দিতে পারে। এমনকি, দৃষ্টিশক্তি লোপ পাওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না।

যাঁরা থাইরয়েডের সমস্যায় ভোগেন, তাঁদের অবশ্যই নিয়মিত চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত। নিয়মিত চিকিৎসকের পর্যবেক্ষণে থাকলে সমস্যাটি গভীর হওয়ার আগেই ধরা পড়ে যেতে পারে। থাইরয়েডের সমস্যায় ভুগছেন এমন কোনও মানুষ যদি অনুভব করেন যে, চোখ ফুলে উঠছে, তবে কোনও মতেই দেরি করা ঠিক নয়। চিকিৎসকের পরামর্শ নিতে হবে অনতিবিলম্বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Thyroid Thyroid Problems Eyes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE