Advertisement
২৫ জুন ২০২৪
Blood group

Blood Group: আপনার ব্লাড গ্রুপ কী? তার উপর নির্ভর করছে কোন খাবার খাওয়া আপনার পক্ষে ক্ষতিকর

পিটার ডি আডামো নামক এক চিকিৎসক তাঁর বইতে প্রথম রক্তের গ্রুপের উপর ভিত্তি করে একটি খাদ্যতালিকা তৈরি করেন।

কোন ব্লাড গ্রুপের মানুষের খাওয়া উচিত নয় কোন কোন খাবার

কোন ব্লাড গ্রুপের মানুষের খাওয়া উচিত নয় কোন কোন খাবার

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ০৭:৩৭
Share: Save:

মানবদেহে মূলত চার প্রকার রক্তের গ্রুপ দেখতে পাওয়া যায়। এ, বি, এবি এবং ও। আধুনিক চিকিৎসা বিজ্ঞানে এই রক্তের গ্রুপের গুরুত্ব অপরিসীম। কিন্তু রক্তের গ্রুপের সঙ্গে খাবার-দাবারের সত্যিই কোনও যোগ রয়েছে কি না তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা। পিটার ডি আডামো নামক এক চিকিৎসক তাঁর বইতে প্রথম রক্তের গ্রুপের উপর ভিত্তি করে একটি খাদ্যতালিকা তৈরি করেন। প্রকাশের পর এই বইটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। দেখে নিন কেমন ছিল সেই তালিকা—

ও গ্রুপ

যাঁদের দেহে ও গ্রুপের রক্ত রয়েছে তাঁদের প্রোটিন সমৃদ্ধ প্রণিজ খাদ্য খাওয়া দরকার। অর্থাৎ মূলত মাছ, মাংস ও ডিম খাওয়া যেতে পারে। সব্জির মধ্যে খাওয়া যেতে পারে ব্রকলি, পেয়াজ, রসুন ও কুমড়ো। অন্য দিকে এড়িয়ে চলতে হবে দানা শস্য ও দুগ্ধজাত পদার্থ।

এ ও বি গ্রুপের মানুষদের খাদ্যতালিকার মিশ্র একটি খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে

এ ও বি গ্রুপের মানুষদের খাদ্যতালিকার মিশ্র একটি খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে

এ গ্রুপ

এ গ্রুপের রক্ত থাকলে লাল মাংস বাদ দিতে হবে খাদ্যতালিকা থেকে। খেতে হবে শাকসব্জি। সম্পূর্ণ নিরামিষ খাদ্যগ্রহণ হতে পারে সবচেয়ে উপযোগী।

বি গ্রুপ

বি গ্রুপের মানুষদের খাওয়া চলবে না মুরগি ও শূকরের মাংস। এছাড়াও গমের আটা, ভুট্টা, ডাল ও টমেটোও কম খাওয়াই ভাল। তবে এই খাদ্যগুলি বাদে অন্যান্য প্রণিজ প্রোটিন খেতে কোনও বাধা নেই।

এবি গ্রুপ

এবি গ্রুপের রক্ত রয়েছে এমন মানুষদের এ ও বি গ্রুপের মানুষদের খাদ্যতালিকার মিশ্র একটি খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। খেতে পারেন সামুদ্রিক মাছ, দুগ্ধজাত পদার্থ, ডাল ও দানাশস্য থেকে তৈরি হওয়া খাবার। তবে এড়িয়ে চলতে হবে রাজমা, ভুট্টা। এড়িয়ে চলতে হবে গরু ও মুরগির মাংসও।

তবে এই তালিকা নিয়ে বিতর্কের অবকাশ রয়েছে। তাই এই বিষয়ে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন বলেই মত বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood group Diet Chicken Pork
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE