Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Diet: শিশু খুব তাড়াতাড়ি খাচ্ছে? ভবিষ্যতে অতিরিক্ত মেদের সমস্যা হতে পারে, বলছে গবেষণা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ জুলাই ২০২১ ১৩:৪০
শিশু কেমন ভাবে খাচ্ছে,তার উপর নির্ভর করে ওর মেদের সমস্যা হবে কি না।

শিশু কেমন ভাবে খাচ্ছে,তার উপর নির্ভর করে ওর মেদের সমস্যা হবে কি না।
ছবি: সংগৃহীত

শিশুরা কী ভাবে বা কেমন গতিতে খাবার খাচ্ছে, তার উপর নির্ভর করে ভবিষ্যতে তাদের অতিরিক্ত মেদ হবে কি না। এমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি আমেরিকার বাফেলো বিশ্ববিদ্যালয়ের তরফে ফিলাডেলফিয়ার শিশু হাসপাতালে একটি সমীক্ষা চালানো হয়। সেখানে দেখা গিয়েছে, যে শিশুরা অতি দ্রুত খাবার খায়, তাদের মেদ জমার প্রবণতা বাড়ে। তাদের মধ্যে ধৈর্যের অভাবও দেখা গিয়েছে।

‘পেডিয়াট্রিক ওবেসিটি’ নামক জার্নালে এই সমীক্ষাপত্রটি ছাপা হয়েছে। সেখানে বিজ্ঞানীরা বলেছেন, ‘‘শিশুদের মানসিকতার সঙ্গে তাদের শরীরে মেদ জমার সম্পর্ক আছে। যে শিশুদের ধৈর্যের অভাব রয়েছে, তারা সাধারণত খুব দ্রুত খায়। আর সেটাই তাদের মেদের কারণ হয়ে দাঁড়ায়।’’

Advertisement
ধৈর্যের অভাব হচ্ছে কি ওর?

ধৈর্যের অভাব হচ্ছে কি ওর?


ছোট বয়স থেকেই মেদের সমস্যা বা ‘ওবেসিটি’র সমস্যা নিয়ন্ত্রণ করতে অভিভাবকদের কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে এই সমীক্ষাপত্রে। বলা হয়েছে, শিশু যদি তাড়াতাড়ি খায়, তা হলে তাকে শান্ত করতে হবে। উৎসাহ দিতে হবে ধীরে ধীরে খেতে। তাতে মেদের সমস্যা কমবে।

এ ছাড়া শুধুমাত্র প্রোটিন এবং স্নেহ পদার্থ জাতীয় খাবারের উপর ভরসা রাখতে বারণ করা হয়েছে। বলা হয়েছে, শিশুদের সুষম আহার দিতে। সেখানে প্রোটিন, স্নেহ পদার্থের পাশাপাশি শাকসবজিও রাখার বিষয়ে গুরুত্ব দিতে বলা হয়েছে।

আরও পড়ুন

Advertisement