Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement
Co-Powered by
Co-Sponsors

Haircare: আপনার কি অত্যাধিক চুল পড়ছে? ডায়েটে একটু অদল-বদল করার সময় হয়েছে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ জুলাই ২০২১ ০৮:৫৮
ছবি: সংগৃহিত

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

সুস্থ উজ্জ্বল চুল আমাদের সকলেরই স্বপ্ন। কিন্তু তার জন্য চাই চুলের যত্ন। মাথায় রাখতে হবে, চুলের যত্ন মানে তেল মাখা এবং নামী-দামি শ্যাম্পু-কন্ডিশনার ব্যবহার করাই নয়, খেয়াল রাখতে হবে খাওয়াদাওয়ার কথাও। ত্বক ভাল রাখতে যেমন শরীরে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি প্রয়োজন, তেমনই চুলেরও। আপনি যদি নিয়মিত উল্টোপাল্টা খাবার খান, তা হলে নানা রকম সামগ্রী চুলে ব্যবহার করেও লাভ হবে না। চুলপড়া কমাতে যে খাবারগুলো আপনার ডায়েট থেকে বাদ দিতে হবে, জেনে নিন।

চিনি

স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর চিনি। বেশি চিনি খেলে যেমন সহজেই ওজন বেড়ে যায়, তেমনই বয়সের আগে টাক পড়ে যাওয়ার প্রবণতা দেখা যায়।

Advertisement

ময়দা, কেক, পাঁউরুটি

ময়দা দিয়ে তৈরি খাবার যাতে বেশি পরিমাণে গ্লাইসেমিক রয়েছে, চুলের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এই খাবারগুলো বেশি খেলে হরমোনের গণ্ডগোল হয় এবং তাতে চুল পড়া আরও বেড়ে যায়।

মদ

চুলে মূলত যে প্রোটিন থাকে, সেটা কেরাটিন। বেশি পরিমাণে মদ খেলে প্রোটিনের উপর একটা খারাপ প্রভাব পড়ে। এতে চুলে ঔজ্জ্বল্য কমে যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ডায়েট সোডা

বাজার চলতি যে কোনও বোতলের ঠান্ডা পানীয় বেশি খেলে চুলের স্বাস্থ্যের উপর প্রভাব পড়ে। যদি অস্বাভাবিক বেশি চুল পড়ে, তা হলে এক-দু’মাস সোডা জাতীয় কোনও পানীয় না খেয়ে দেখতে পারেন, কোনও পরিবর্তন হচ্ছে কি না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ফাস্ট ফুড

চপ-সিঙাড়া, এগরোল, চিপ্‌স, বার্গার, ফ্রেঞ্চ ফ্রাইজের মতো খাবার যাঁরা বেশি খান, তাঁদের চুলের অবস্থা খুব বেশিদিন ভাল থাকার সম্ভাবনা কম। বেশি তেল, নুন, বা ময়দা দিয়ে তৈরি খাবার যত কম খাবেন, তত চুলের সমস্যা থেকে মুক্তি পাবেন।

Advertisement