Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Food habits

গ্যাস, হজমের সমস্যা কিছুতেই কমছে না? খাবার সময়ে, আগে বা পরে কোনও ভুল করছেন না তো?

হজমের ওষুধ ছাড়া গতি নেই। কিন্তু বদহজম বা গ্যাস হওয়ার মতো এমন কিছু যে খেয়েছেন, তেমনও নয়। খাবার আগে বা পরে এমন কোনও ভুল করছেন কি?

খাবার খাওয়ার সময়ে কোন ভুলে বাড়ে হজমের সমস্যা?

খাবার খাওয়ার সময়ে কোন ভুলে বাড়ে হজমের সমস্যা? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ০৭:০৭
Share: Save:

যা-ই খাচ্ছেন, খাওয়ার পর গ্যাস-অম্বলের সমস্যায় ভুগতে হচ্ছে। হজমের ওষুধ যেন নিত্যসঙ্গী। অথচ টুকটাক শরীরচর্চাও করেন, তেমন তেল-মশলা দেওয়া খাবার খান না। তা-ও এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার কোনও লক্ষণ নেই। কিন্তু পুষ্টিবিদদের মতে, শুধু শরীরচর্চা বা সেদ্ধ খাবার খাওয়া নয়, খাওয়ার সময়ে, আগে বা পরে এমন কিছু অভ্যাস হজমের সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে। যে অভ্যাসগুলিকে আমরা ভুল বলে মনেই করিনি কখনও।

হজমের সমস্যাকে বাড়িয়ে তোলে এমন কোন কোন অভ্যাস?

১) খাবার চিবিয়ে না খাওয়া

খাবার ভাল করে চিবিয়ে না খেলে হজমের নানা রকম সমস্যা হতে পারে। পেটের মধ্যে গিয়ে খাবার বিভিন্ন উৎসেচকের সঙ্গে মিশে টুকরো টুকরো হয়ে যায় ঠিকই। কিন্তু ভাল করে চিবিয়ে না খেলে খাবারের বড় বড় টুকরোগুলি ভাঙতে সময় লেগে যায়। সেখান থেকে বদহজমের সমস্যা হতে পারে।

২) চা বা কফি খাওয়ার অভ্যাস

অনেকেরই খাবার খাওয়ার পর চা, কফি খাওয়ার অভ্যাস রয়েছে। বিশেষজ্ঞদের মতে, খাওয়ার পর ক্যাফিন জাতীয় কোনও পানীয় খাওয়াই অনুচিত। এতে গ্যাস, অম্বলের সমস্যা আরও বেড়ে যায়। যদি খেতেই হয়, তবে অন্তত পক্ষে দু’ঘণ্টা পর খাওয়া যেতেই পারে।

৩) মিষ্টি খাওয়ার অভ্যাস

খাবার শেষ পাতে মুখ মিষ্টি করার অভ্যাস অনেক বাড়িতেই রয়েছে। কিন্তু পুষ্টিবিদদের মতে, এই অভ্যাস কিন্তু শরীরে ক্যালরির পরিমাণ বাড়িয়ে তোলে। রক্তে শর্করার ভারসাম্য বিঘ্নিত হওয়ার পিছনেও দায়ী এই অভ্যাস।

৪) ফল খাওয়া

খালি পেটে ফল আর ভরা পেটে ফল খাওয়ার চল বহু দিনের। কিন্তু পুষ্টিবিদদের মতে, এই অভ্যাস কিন্তু পেটের গোলমাল বাধাতে পারে। যদি ফল খেতেই হয়, সকালে জলখাবার খাওয়ার পর খেয়ে নেওয়াই ভাল।

৫) খেয়েই শুয়ে পড়া

খুব বেশি পেট ভরে গেলে আর বসে থাকতে পারেন না? এই অভ্যাসই আপনার হজমের সমস্যার মূলে। খেয়ে উঠেই শুয়ে না পড়ে কিছু ক্ষণ বসে থেকে বা হাঁটাহাটি করলে খাবার হজম হয় তাড়াতাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food habits Indigestion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE