Advertisement
২৪ জুন ২০২৪
Smoking and Drinking on Hair Fall

ভাবছেন বর্ষাকাল, তাই বেশি চুল পড়ছে? ধূমপান, মদ্যপানের অভ্যাস এর জন্য দায়ী নয় তো?

সিগারেটে উপস্থিত ‘টক্সিন’ মাথার ত্বকে রক্ত সঞ্চালন বিঘ্নিত করে। অতিরিক্ত মদ্যপানে শরীরে জলের অভাব তৈরি হয়। হরমোনের মাত্রায় তারতম্য ঘটতে পারে। যার ফলে চুল পড়ার পরিমাণ বেড়ে যায়।

Image of Smoking and Drinking

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ২১:২৮
Share: Save:

চুল পড়ার সম্ভাব্য সমস্ত কারণ খতিয়ে দেখেছেন। নানা প্রসাধনী, ঘরোয়া টোটকা সব কিছু করেও চুল পড়া কমছে না। বর্ষাকালে তো সকলেরই কম-বেশি চুল পড়ে। সেই ভেবে নিজের মনকে সান্ত্বনা দিচ্ছেন। এ দিকে রাত জেগে বন্ধুদের সঙ্গে পার্টি, মদ্যপান, ধূমপান— সবই চলছে। বিশেষজ্ঞেরা বলছেন, অতিরিক্ত ধূমপান এবং মদ্যপান কিন্তু চুল পড়ার একটি অন্যতম কারণ হতে পারে।

তামাক স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলে। চুলের ফলিকল নষ্ট হওয়ার পেছনে পর্যন্ত তামাকের হাত রয়েছে। সিগারেটে উপস্থিত ‘টক্সিন’ মাথার ত্বকে রক্ত সঞ্চালন বিঘ্নিত করে। পর্যাপ্ত অক্সিজেন পৌঁছতে পারে না। ফলে চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। অতিরিক্ত ধূমপান করলে শরীরে অক্সিডেটিভ স্ট্রেস বেড়ে যায়। ফলে চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে। শুধু তাই নয়, অকালে চুল পেকেও যেতে পারে।

পাশাপাশি, অতিরিক্ত মদ্যপানে শরীরে জলের অভাব তৈরি হয়। হরমোনের মাত্রায় তারতম্য ঘটতে পারে। শরীর থেকে প্রয়োজনীয় পুষ্টি শোষণে বাধা দেয়। চিকিৎসকেরা বলছেন, অতিরিক্ত মদ্যপান করলে লিভারের কাজকর্ম বাধা প্রাপ্ত হয়। চুলের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় ভিটামিন, খনিজগুলি কোনও কাজ করতে পারে না।

তবে শুধু মদ্যপান বা ধূমপান নয়, চুল পড়ার নেপথ্যে জিনগত এবং শারীরিক নানা কারণ থাকতে পারে। কার কোন কারণে চুল পড়ছে, সে বিষয়ে নিশ্চিত হতে গেলে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। ধূমপান এবং মদ্যপানে লাগাম টানার পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়া, শরীরকে আর্দ্র রাখার চেষ্টা করতে হবে। চুল পড়ার আরও একটি কারণ হল মানসিক চাপ। এই বিষয়গুলি নিয়ন্ত্রণে রাখতে পারলে, চুল পড়ার সমস্যা আটকানো সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hair fall smoking Drinking Alcohol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE