Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Irritable bowel syndrome

Irritable Bowel syndrome: খাবার খাওয়া মাত্রই ডাক আসে প্রকৃতির? উপেক্ষা করা ঠিক নয়

খাবার খাওয়ার অব্যবহিত পরেই মলত্যাগ করার প্রয়োজন হলে, সেটি সুস্থতার লক্ষণ নয়। বারংবার এমন ঘটনা ঘটলে অবিলম্বে সতর্ক হওয়া প্রয়োজন।

খাবার খেলেই কি মলত্যাগের বেগ আসে?

খাবার খেলেই কি মলত্যাগের বেগ আসে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ২০:০০
Share: Save:

খাবার খাওয়ার পর তা পরিপাকে সময় লাগে অন্তত ছয় থেকে আট ঘণ্টা। কাজেই খাবার খাওয়ার অব্যবহিত পরেই যদি মলত্যাগ করার প্রয়োজন হয়, তবে স্বাভাবিক ভাবেই সেটি সুস্থতার লক্ষণ নয়। যদি বারংবার এমন ঘটনা ঘটতে থাকে, তবে অবিলম্বে সতর্ক হওয়া প্রয়োজন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

খাবার খাওয়ার পর যে প্রতিবর্ত ক্রিয়ার মধ্যে দিয়ে মল নির্গত হয়, তাকে ‘গ্যাসট্রোকোলিক রিফ্লেক্স’ বলে। পাচিত খাদ্য কোলোনে প্রবেশ করার পর কোলোনের সংকোচনের ফলে মল নির্গত হয়। কিন্তু কিছু ক্ষেত্রে খাবার খাওয়ার পরেই এই ঘটনা ঘটতে পারে, ফলে মলত্যাগ করার বেগ অনুভূত হয়। বিশেষত ইরিটেবল বাওয়েল সিনড্রোমে ভোগা রোগীদের ক্ষেত্রে এই সমস্যা প্রবলতর। তবে সদ্য খাওয়া খাবার কিন্তু এই সময় নির্গত হয় না। আগের থেকে বৃহদন্ত্রে জমে থাকা খাবার এই সময় নির্গত হয়।

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত তেল-মশলা যুক্ত খাবার খাওয়া, ঠান্ডা পানীয় বা মদ্যপান, শরীরচর্চার অভাব এই ধরনের সমস্যা ডেকে আনতে পারে। ডায়াবিটিস ও বিভিন্ন ধরনের সংক্রমণের ফলেও এই সমস্যা দেখা দিতে পারে। তবে মূলত এলার্জি, গ্যাসট্রাইটিস ও দীর্ঘমেয়াদি প্রদাহমূলক বাওয়েল সিনড্রোম থেকেই এমনটা ঘটে। ফলে দীর্ঘ দিন একে উপেক্ষা করা উচিত নয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.