Advertisement
২৫ এপ্রিল ২০২৪
kerala

Travel: আতিথেয়তা ও সুরক্ষায় ভারতে পর্যটকদের প্রথম পছন্দ কেরল, বলছে সমীক্ষা

কাশ্মীর থেকে কন্যাকুমারী, পর্যটনস্থলের অভাব নেই ভারতে। কিন্তু তার সঙ্গে সমান গুরুত্বপূর্ণ বিষয়টি হল আতিথেয়তার আগ্রহ।

আতিথেয়তায় এগিয়ে থাকা প্রথম পাঁচটি শহরের মধ্যে তিনটিই রয়েছে কেরলে।

আতিথেয়তায় এগিয়ে থাকা প্রথম পাঁচটি শহরের মধ্যে তিনটিই রয়েছে কেরলে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১৪:২১
Share: Save:

কাশ্মীর থেকে কন্যাকুমারী, পর্যটনস্থলের অভাব নেই ভারতে। কিন্তু তার সঙ্গে সমান গুরুত্বপূর্ণ বিষয়টি হল আতিথেয়তার আগ্রহ। জানেন কি কোন রাজ্য সবচেয়ে এগিয়ে আত্মীয়তায়?

মুন্নার।

মুন্নার। ছবি: সংগৃহীত

বিশ্বখ্যাত একটি পর্যটন সংস্থা প্রতি বছর সারা পৃথিবীর বিভিন্ন দেশে পর্যটন সংক্রান্ত একটি সমীক্ষা চালায়। এই বছরও তাঁর ব্যতিক্রম হয়নি। প্রায় ২৩ কোটি ২ লক্ষ মানুষের মতামতের ভিত্তিতে করা এই সমীক্ষায় উঠে এসেছে, পর্যটকদের চোখে আতিথিয়তায় শ্রেষ্ঠ একাধিক পর্যটন স্থলের নাম। আর এই নিয়ে টানা চার বার ভারতবর্ষের রাজ্যগুলির মধ্যে প্রথম স্থান দখল করেছে কেরল।

এই তালিকায় কেরলের পরেই রয়েছে যথাক্রমে গোয়া, পুদুচেরি, রাজস্থান ও হিমাচলপ্রদেশ। আতিথেয়তায় এগিয়ে থাকা প্রথম পাঁচটি শহরের মধ্যে তিনটিই রয়েছে কেরলে এবং দু’টি রয়েছে গোয়াতে। বিশেষজ্ঞদের মতে, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষকে আপন করার প্রবণতা, উদার খাদ্যাভ্যাস, নারী সুরক্ষা, সুস্থ আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও পরিবেশবান্ধব পর্যটন নীতির মতো বিষয়ে এগিয়ে থাকার জন্যই পর্যটকদের কাছে ক্রমে কদর বাড়ছে কেরলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kerala Goa Trip Tour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE