Advertisement
০১ মে ২০২৪
Mental Health

কাউকেই ‘না’ বলতে পারেন না! কোন টোটকায় হবে সমস্যার সমাধান?

ইচ্ছা না থাকলেও ‘না’ বলতে পারেন না অনেকেই। ‘না’ বলার পরের সঙ্কটময় পরিস্থিতির কথা ভেবে পিছিয়ে যান। কিন্তু মনের সঙ্গে যুদ্ধ করতে করতে ক্লান্ত হয়ে যান।

Do you struggle saying no and setting boundaries.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৯:৫৯
Share: Save:

জীবনে বিভিন্ন সময়ে বিভিন্ন ক্ষেত্র থেকেই তো নানা রকম প্রস্তাব আসে। বয়স অনুযায়ী তার ধরন পাল্টে যায়। ইচ্ছে না করলেও বন্ধুর অনুরোধে খেলতে যাওয়া থেকে শুরু করে কর্মক্ষেত্রে সহকর্মীর দেওয়া প্রেম প্রস্তাব— কোনও কিছুতেই না বলতে পারেন না। মন থেকে যে সব সময়ে তা মেনে নিতে পারেন, তা-ও নয়। এক ধারার মানসিকতা নিয়ে বড় হয়েছেন বলে মুখের উপর ‘না’ বলতে অসুবিধে হয়। সমাজ, সমাজমাধ্যম, চেনা পরিসরের বাইরে বেরিয়ে নিজের ভাবমূর্তি নষ্ট হওয়ার ভয়ও পান অনেকে। নিজের কথা বললে যদি সম্পর্কে তার প্রভাব পড়ে, সেই ভয়ে না বলা হয়ে ওঠে না। এমন সমস্যা কিন্তু স্বামী-স্ত্রী সম্পর্কের মধ্যেও হতে পারে। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলে এই সমস্যাও পেরিয়ে আসা যায়।

১) সচেতন থাকা:

ইচ্ছে না থাকা সত্ত্বেও ‘হ্যাঁ’ বলার মধ্যে অনেক আবেগ, অনুভূতি জড়িয়ে থাকে। তাই নিজের মানসিক স্বাস্থ্যের ব্যাপারে সচেতন থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২) ভয়ের উৎস খুঁজে বার করুন:

কোনও কাজ করতে ইচ্ছে না করলেও জোর করে করতে হওয়ার পিছনে কোনও না কোনও ভয় কাজ করে। আগে সেগুলি খুঁজে বার করার চেষ্টা করুন।

৩) স্রোতের বিরুদ্ধে দাঁড়াতে শিখুন:

যা হচ্ছে তা ভালই হচ্ছে। যা হবে তা-ও ভাল হবে। এই মানসিকতার বিরুদ্ধে ভাবার সাহস দেখাতে হবে। প্রচলিত কিছু ধারণার বিরুদ্ধে ‘না’ বলার সঙ্গে সঙ্গেই কিছু ঝ়ড়ের সম্মুখীন হতে হবে। তার সঙ্গে যুদ্ধ করার ক্ষমতা রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health Mental Health Tips Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE